হিট স্ট্রোক থেকে সাবধান!

, লাইফস্টাইল

মায়াবতী মৃন্ময়ী, অতিথি লেখক, বার্তা২৪.কম | 2023-08-28 02:03:56

অস্বাভাবিক গরমে ছটফট করছে মানুষ। হাল্কা বৃষ্টির পরশেও কমছে না দাবদাহের প্রতাপ। ঋতুর হিসাবে এখন বর্ষাকাল হলেও প্রকৃতি হয়ে আছে গনগনে গ্রীষ্মের মতো। তীব্র গরমে শারীরিক বিভিন্ন সমস্যা সহ্য করতে হচ্ছে সবাইকে। বিশেষত মারাত্মক ভাবে বাড়ছে হিট স্ট্রোকের ঝুঁকি।

বৃহস্পতিবার (১৯ জুলাই) কিশোরগঞ্জ জেলা কারাগারে গরম সহ্য করতে না পেরে মারা গেছেন এক কয়েদী। হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে বলে কর্তৃপক্ষ জানান। প্রচন্ড গরম সহ্য করতে না পেরে মারা যান এই আটক ব্যক্তি।

ঘরে ঘরে বয়স্ক ও শিশুরা দমবন্ধ গরমে অস্থির। ঘামে ভিজে যাচ্ছে পুরো শরীর। শরীরের জামা-কাপড়। শরীরে সৃষ্টি হচ্ছে পানিশূন্যতা। শ্বাসপ্রশ্বাসের কষ্ট হচ্ছে অনেকেরই। এই দুঃসহ গরমে মানুষের সামনে নেমে এসেছে নীরব ঘাতক হিট স্ট্রোক।

বিশেষজ্ঞরা বলছেন, দাবদাহ বা হিট ওয়েভ কোন ছেলেখেলা নয়। আপনি অব্যবহৃত মোমবাতি রোদে রেখে দেখতে পাবেন যে তা গলে যাচ্ছে। অতএব এমন নিদারুণ পরিস্থিতিতে আপনার শরীরের

বিপদজনক অবস্থা সম্পর্কেও বুঝতে হবে। কারণ দাবদাহ হিট স্ট্রোকের প্রধান কারণ। চলমান ভয়ানক গরমে প্রকৃতিতে যে তাপদাহের সৃষ্টি হচ্ছে, তা মানুষকে হিট স্ট্রোকের মতো বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি করছে।

হিট স্ট্রোকের প্রসঙ্গে আপনাকে মনে রাখতে হবে যে, এখন সুর্য বিষুব রেখার উপর অবস্থান করার ফলে আগামি কয়েক দিন এশিয়ার বেশিরভাগ এলাকাজুড়ে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং আরও পাবে। ফলে সরাসরি রৌদ্রের আঁচ থেকে সরে থাকতে চেষ্টা করুন।  বিশেষত দুপুর ১১ টা হতে ৪টা পর্যন্ত বাসা অথবা অফিসে থাকার চেষ্টা করুন।

এই সময় তাপমাত্রা ৩৫--৪০ ডিগ্রি পর্যন্ত ওঠানামা করতে পারে। এর ফলে ডি- হাইড্রেশন ও সানস্ট্রোক হওয়ার সম্ভাবনা প্রবল। এ সময় নিজে এবং পরিবারের সবাইকে পরিমাণ মত ঠান্ডা পানি, জুস, সরবত পান করান। প্রত্যেকে কমপক্ষে ৪ লিটার ঠান্ডা পানি পান করুন। ব্লাড প্রেসার চেক করুন প্রয়োজন হলে। পরীক্ষা করুন রক্তে সুগারের পরিমাণ। কারণ গরমের অস্থিরতায় প্রেসার ও ব্লাড সুগার ওঠানামা করতে পারে। অতএব সতর্ক থাকুন। ঘামে, প্রেশারে, সুগারের কারণে শরীর নাজুক হলে হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে।

সহনীয় পোষাক আর নিরাপদ খাবারের পাশাপাশি যতবার সম্ভব ঠান্ডা পানিতে গোসল করুন। হাত, মুখ, ঘাড়ে পানি দিন। ভেজা তোয়ালে দিয়ে বার বার শরীর মুছুন। ফলমূল, সবজি, মাছ বেশি করে খান। খাবার ম্যানু থেকে মাংস বাদ দিন।

সতর্কতাই অসহ্য গরম এবং হিট স্ট্রোক থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায়। নিজের পোষাক, খাবার, চলাফেরার সার্বিক সতর্কতা দাবদাহের বিপজ্জনক পরিস্থিতিতে আপনাকে সুস্থ ও নিরাপদ রাখবে। আর অবশ্যই প্রকৃতি ও পরিবেশকে নিরাপদ রাখুন। প্রকৃতি ও পরিবেশ নিরাপদ থাকলেই আপনিও নিরাপদ থাকতে পারবেন। তাই অন্তত একটি হলেও গাছ লাগান। প্রকৃতি, পরিবেশ ও নিজেকে নিরাপদ রাখুন।

 

 

এ সম্পর্কিত আরও খবর