বিষাক্ত সাপকে ঘুম পাড়ান যিনি!

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 22:21:49

অবলীলায় সাপের লেজ ধরে একটি সাপকে তুলে নিলেন সাপুড়ে।

সাপটিকে খুব ধীরে সামনে-পেছনে এবং দুই পাশে দোলাতে লাগলেন মৃদু ও ধীর লয়ের ভারতীয় সঙ্গীতের তালে। এরপরেই সরাসরি সাপের চোখের দিকে তাকালেন এবং সাপের মাথার সাথে নিজের কপাল ঠেকালেন। সবশেষে সাবধানে মেঝেতে নামিয়ে রাখলেন সাপটিকে।

যার জীবনের সাথে অতপ্রোতভাবে জড়িত ভয়ঙ্কর প্রাণী সাপ, তিনি হলেন মিশরের সাপুড়ে আমীর এল রিফায়ে।

মিশরের রিসোর্টের শহর শার্ম এল শেখের প্রিমিয়ার সী রিসোর্টে দক্ষ এই সাপুড়ে পৃথিবীর সবচেয়ে বিষাক্ত কিছু সাপকে নিজের কলাকৌশল দিয়ে ঘুম পাড়িয়ে তাক লাগিয়ে দিয়েছেন।

বিগত পাঁচ বছর ধরে তিনি একজন সাপুড়ে হিসেবে কাজ করছেন। নিজের কাজ প্রসঙ্গে তিনি জানান- কোন মানুষ নয়, সরীসৃপ এই প্রাণীই তার ঘনিষ্ঠ বন্ধু হয়েছে উঠেছে কয়েক বছর ধরে।

আরো পড়ুন: মাত্র এক মাসে পড়েছেন একশটি বই!

‘পৃথিবীতে প্রচুর সাপ। সাপ শিকার ও ধরার বিষয়ে ট্রেইনারকে অবশ্যই দক্ষ হতে হবে। সে যদি দক্ষ ও অভিজ্ঞ না হন, তবে যেকোন সময় বিষাক্ত সাপের কবলে পড়ে যেতে পারেন’, এমনটাই বলেন  ২৯ বছর বয়সী রিফায়ে।

দেশটির বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম বড় একটি উৎস হলো টুরিস্ট ইন্ডাস্ট্রি। গত কয়েক মাসে এই খাত থেকে আয় বেড়েছে বেশ অনেকখানি। চলতি বছরের প্রথম তিন মাসের রাজস্ব ছিল ১ বিলিয়নের উপরে। আর এই আয়ে ভূমিকা রাখে রিফায়ের মতো কর্মীরা।

রিফায়ে আশা করেন ভবিষ্যতে মিশর আন্তর্জাতিকভাবে সাপের খেলা প্রদর্শন করবে। যেখানে শুধু তিনি একাই নন, তার মতো দক্ষ আরো সাপুড়ে খেলা প্রদর্শন করবেন। 

এ সম্পর্কিত আরও খবর