রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদ-মধুর হারবাল চা

খাদ্য, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 13:20:30

নিজেকে সুস্থ রাখার প্রধান ও প্রথম শর্তটি হল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি দৃঢ় হবে, নিজেকে ভাইরাসবাহিত অসুস্থতা থেকে তত বেশি নিরাপদ রাখা সম্ভব হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য মূলত দুইটি উপায় রয়েছে। সাপ্লিমেন্ট তথা ওষুধ সেবন এবং প্রাকৃতিক খাদ্য উপাদান গ্রহণ। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ব্যতীত যেকোন ধরনের ওষুধ গ্রহণই অনিরাপদ ও বিপদজনক। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে চাইলে প্রাকৃতিক উপাদানের দিকেই ঝুঁকতে হবে সবার প্রথমে।

এক্ষেত্রে প্রাকৃতিক উপাদানে তৈরি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী ঘরে তৈরি হারবাল চা হবে সবচেয়ে ভালো সমাধান। হলুদ, মধু ও আদা- এই তিনটি ভীষণ উপকারী উপকরণে তৈরি হারবাল চা একই সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে সাথে ওজনকেও নিয়ন্ত্রণে রাখতে কাজ করবে। সেই সাথে স্বাদ বাড়াতে যোগ করা যেতে পারে লেবুর রস।

চা

বিশেষ করে তিনটি উপাদানই সহজলভ্য ও হাতের কাছেই পাওয়া সম্ভব। তাই এই চা তৈরির জন্য বাড়তি ঝামেলার কোন প্রয়োজন হয় না একেবারেই। এমনকি প্রস্তুত প্রণালিটিও সহজ। কাঁচা হলুদ ও আদা পানিতে ফুটিয়ে ছেঁকে এতে মধু মিশিয়ে পান করা। কিন্তু সহজ এই পানীয়টি কেন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এতো উপকারী? জেনে নিন তিনটি উপাদানের ভিন্ন উপকারিতা।

হলুদের উপকারিতা

পুরো স্বাস্থ্যের উপরে ইতিবাচক ভূমিকা রাখে হলুদে থাকা কারকিউমেন। এছাড়া এতে থাকা পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ত্বক ও পাকস্থলি সুস্থ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাকে দৃঢ় করতেও কাজ করে।

আদার উপকারিতা

ada

পেটের যেকোন ধরনের সমস্যার সমাধানে আদা সবচেয়ে ভাল কাজ করে। সে সাথে আদার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ধর্ম ঠান্ডা ও বন্ধ নাকের সমস্যাকে কমিয়ে আনতে কাজ করে।

মধুর উপকারিতা

মধুকে বলা হয় ন্যাচারাল কফ সাপ্রেসেন্ট, অর্থাৎ যা প্রাকৃতিকভাবেই কাশি ও কফের সমস্যাকে কমিয়ে আনে। সেই সাথে মধুতে থাকা পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি-রেডিক্যালের বিরুদ্ধে কাজ করতে কার্যকর। এছাড়া মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল ধর্ম ঠান্ডাজনিত সমস্যাকে প্রতিরোধ করতে ও তার প্রকোপ কমাতে উপকারী।

এ সম্পর্কিত আরও খবর