মজার মিষ্টান্ন লেমন কার্ড

রেসিপি, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-12-22 12:11:26

ঈদ উৎসবে মিষ্টি খাবার না থাকলে পরিপূর্ণ হয় না ভূড়িভোজের আয়োজন।

সেমাই কিংবা পায়েসের পাশাপাশি পুডিং কিংবা কেক তৈরি করেন অনেকেই। ঘরে তৈরি মিষ্টি কিংবা দইও পরিবেশন করা হয় অনেক বাড়িতেই।

বিশেষ করে ঘরে পাতা দইয়ের স্বাদ ও মানের বিষয়ে সকলেই খুব নিশ্চিত থাকেন বলে তার জনপ্রিয়তাও থাকে বেশি। এবারের কোরবানির ঈদে টক ও মিষ্টি দইয়ের সঙ্গে চমক হিসেবে পরিবেশন করতে পারেন লেমন কার্ড তথা লেবুর দই।

একেবারেই ব্যতিক্রমী এই দইটি তৈরি করতে প্রয়োজন হবে হাতে গুণে মাত্র পাঁচটি উপাদানের এবং সময় লাগবে মাত্র আধা ঘন্টা। মাইক্রোওয়েভ ওভেনে চটজলদি তৈরি করে নেওয়া মজাদার ডেজার্টের রেসিপিটি দেখে নিন।

উপকরণ সমূহ

১. ১ কাপ চিনি।

২. ৩ টি ডিম।

৩. ১ কাপ ফ্রেশ লেবুর রস।

৪. তিনটি লেবুর খোসার গুঁড়া।

৫. আধা কাপ গলানো মাখন।

প্রস্তুত প্রণালী

১. প্রথমে একটি কাঁচের পাত্রে চিনি ও ডিম নিয়ে ভালোভাবে হুইস্ক করতে হবে। দুইটি উপাদান একসাথে ভালোভাবে মিশ্রিত হয়ে স্মুথ টেক্সচার তৈরি হবে।

২. এই মিশ্রণে পরবর্তীতে লেবুর রস, লেবুর খোসার গুঁড়া ও মাখন দিতে হবে। সকল উপাদান একসাথে মিশিয়ে মাইক্রোওয়েভ ওভেনে দিতে হবে দুই মিনিটের জন্য। মাইক্রোওয়েভ থেকে বের করে চামচের সাহায্যে নেড়েচেড়ে পুনরায় মাইক্রোওয়েভে দিতে হবে দুই মিনিটের জন্য।

এই পদ্ধতি কয়েকবার পুনরাবৃত্তি করতে হবে যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটি টেনে ঘন হয়ে আসে। মিশ্রণটি তৈরি হয়ে গেলে ছোট ছোট পাত্রে ঢেলে ঠাণ্ডা হওয়ার জন্য রেফ্রিজারেটরে রেখে দিতে হবে।

ভীষণ সহজ রেসিপির এই ডেজার্ট আইটেমটি রেফ্রিজারেটরে সংরক্ষণ করে খাওয়া যাবে ১-২ সপ্তাহ পর্যন্ত।

 

এ সম্পর্কিত আরও খবর