ডিক্যাফ কফির অপ্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 16:28:50

পুরো বিশ্বজুড়ে সবচেয়ে সমাদৃত ও জনপ্রিয় পানীয়টি হল কফি। চনমনে স্বাদ ও গন্ধের এই পানীয়টিতে উপস্থিত ক্যাফেইন ও তার কার্যকারিতার জন্যে বেশি জনপ্রিয়। তবে কিছু ক্ষেত্রে কফিতে থাকা উচ্চ মাত্রার ক্যাফেইন অনেকের জন্যে অতিরিক্ত হয়ে যায়। সেক্ষেত্রে তাদের জন্য রয়েছে ডিক্যাফ কফি, অর্থাৎ ক্যাফেইববিহীন কফি। সাধারণ দৃষ্টিতে ডিক্যাফ কফিকে তুলনামূলক উপকারী মনে হলেও, এই কফির রয়েছে বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া।

দেখা দিতে পারে হৃদরোগজনিত জটিলতা

কিছু ক্ষেত্রে ডিক্যাফ কফি রক্তে খারাপ কোলেস্টেরলের (LDL) মাত্রা বৃদ্ধি করে। যা সাধারণ ক্যাফিনেটেড কফির ক্ষেত্রে দেখা যায় না। গবেষণা থেকে দেখা গেছে ডিক্যাফ কফি রক্তে বিশেষ এক ধরণের ফ্যাট বৃদ্ধির সঙ্গে সংযুক্ত। যদিও ডিক্যাফ কফি সাধারণভাবে ক্ষতিকর নয়, কিন্তু ক্যাফেনেটেড কফিকে ডিক্যাফ কফি করার প্রক্রিয়ায় ব্যবহৃত কেমিক্যাল এতে নেতিবাচক প্রভাব যুক্ত করে দেয়।

রিউমেটিক আথ্রাইটিসের সমস্যা বৃদ্ধি করে

dcaf

বেশ কিছু পরিসংখ্যান থেকে দেখা গেছে ডিক্যাফ কফি পানে রিউমেটিক আথ্রাইটিসের সমস্যাটি বেড়ে যায়। অন্যদিকে সাধারণ কফি পানে এমন কোন লক্ষণ একেবারেই দেখা যায়নি। এর পেছনের কারণ হিসেবেও উল্লেখ করা হয়েছে সাধারণ কফিকে ডিক্যাফ কফিতে তৈরির প্রক্রিয়ার বিষয়টি।

দেখা দিতে পারে অ্যাসিডিটির সমস্যা

ডিক্যাফ কফি সিরাম গ্যাস্ট্রিন কন্সেন্ট্রেশন বৃদ্ধি করে। গ্যাস্ট্রিন এমন একটি হরমোন যা পাকস্থলিস্থ অ্যাসিড নিঃসরণের মাত্রা বৃদ্ধি করে। ফলে স্বাভাবিকভাবেই অ্যাসিডিটির সমস্যাটি বেড়ে যায়।

প্রভাব ফেলে আয়রন শোষণের উপর

সাধারণ কফি এবং ডিক্যাফ কফিতে রয়েছে ক্লোরজেনিক অ্যাসিড (Chorohenic acid). এই অ্যাসিডটি খাদ্য উপাদানে থাকা আয়রন শোষণকে বাধাপ্রাপ্ত করে।

মাথাব্যথা ও ক্লান্তিভাব দেখা দেওয়া

এই সমস্যাটি সাধারণত উইথড্রওইয়াল লক্ষণ হিসেবে দেখা দেয়। যিনি নিয়মিত সাধারণ কফি পান করতেন এবং হুট করেই ডিক্যাফ কফিতে অভ্যস্ত হওয়ার চেষ্টা করছেন, তার ক্ষেত্রে মাথাব্যথা, ক্লান্তিভাবজনিত সমস্যাগুলো দেখা দেওয়া শুরু হয়।

এ সম্পর্কিত আরও খবর