আলহাজ্ব আব্দুর রাজ্জাক স্কুলে রেজিস্ট্রেশন ফির টাকা নিয়ে অনিয়ম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া থেকে | 2023-08-28 08:51:26

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বড়াইল ইউনিয়নের আলহাজ্ব আব্দুর রাজ্জাক একাডেমি স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত রেজিস্ট্রেশন ফি আদায়ের অভিযোগ উঠেছে।

খোঁজ নিয়ে জানা যায়, নবম শ্রেণীর রেজিস্ট্রেশন ফি বোর্ড থেকে দুইশ টাকা নির্ধারিত থাকলেও প্রতি শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া হয়েছে পাঁচশ টাকা করে। বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে স্কুল কর্তৃপক্ষ পুনরায় শিক্ষার্থীদের ডেকে এনে অতিরিক্ত টাকা ফেরত দিয়ে দেয়।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, প্রতিষ্ঠানটির শিক্ষকরা তাদেরকে পাঁচশ টাকা করে দিতে বলেছে। যখন জানতে পারে রেজিস্ট্রেশন ফি দুইশত টাকা তখন সকলেই প্রতিবাদ করতে থাকে। পরে ছাত্র-ছাত্রীদের ডেকে এনে বাকি টাকা ফিরত দেয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে বিদ্যালয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, আমাদের ভুল হয়েছে। রেজিস্ট্রেশন ফি কত আমাদের জানা ছিল না। তাই সবার কাছ থেকে আগে থেকেই বেশি টাকা নিয়েছি। পরবর্তীতে তাদেরকে বাকি টাকা স্কুলে ডেকে এনে বুঝিয়ে দেয়া হয়েছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির নির্বাচিত সদস্য ও কয়েকজন শিক্ষক বলেন, স্কুল পরিচালনা কমিটির সভাপতি নির্দেশ ক্রমই এই বাড়তি টাকা নেন শিক্ষকরা। পরে অভিভাবকদের চাপে টাকা ফেরত দিতে নির্দেশ দেন সভাপতি।

এছাড়াও স্কুলটির পরিচালনা কমিটির সভাপতি একাধিক অনিয়ম প্রতিষ্ঠানটিতে করে যাচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

এর আগেও প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটির সভাপতির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, সে কোনো ধরনের নিয়মনীতি তোয়াক্কা না করে অর্থের বিনিময়ে অনৈতিকভাবে দুইজন শিক্ষক নিয়োগ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসারের নিকট সুপারিশ করেন। আর এই শিক্ষক নিয়োগ পরিচালনা কমিটির বাকি সদস্যদের মতামত ছাড়াই দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে জেলা শিক্ষা অফিসার মো. সাজ্জাদ হোসেন বলেন, অনৈতিকভাবে শিক্ষক নিয়োগসহ বাড়তি নিবন্ধন ফি নেওয়ার কথা শুনেছি। তবে সুনির্দিষ্ট অভিযোগ পেলে আমরা তদন্ত করে ব্যবস্থা নিব।

এ সম্পর্কিত আরও খবর