বিমস্টেক পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ২ সেপ্টেম্বর

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-05 22:31:14

বিমস্টেক এর পররাষ্ট্র সচিব পর্যায়ের ২১তম সিনিয়র অফিসিয়াল বৈঠক (এসওএম) চলতি বছরের ২ সেপ্টেম্বর শ্রীলংকার কলম্বোতে ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

সোমবার (১০ আগস্ট) ঢাকাস্থ বিমস্টেক সচিবালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

পররাষ্ট্র সচিবদের সভায় কোভিড পরবর্তী পরিস্থিতিতে বিমস্টেক অঞ্চলের অর্থনৈতিক পুনর্গঠন ও পুনর্বাসন, বিশেষ করে দারিদ্র-বিমোচন, খাদ্য নিরাপত্তা এবং নিরবচ্ছিন্ন অর্থনৈতিক ও যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হবে।

এছাড়া, ৫ম বিমস্টেক শীর্ষ সম্মেলনে গৃহিতব্য চার্টারসহ বেশকিছু গুরুত্বপূর্ণ চুক্তি ও ডকুমেন্টস স্বাক্ষরের বিষয়ও এ বৈঠকে চূড়ান্ত করা হবে।

উল্লেখ্য, ইতোপূর্বে ৫ম বিমস্টেক শীর্ষ সম্মেলন ও বিমস্টেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ১৭-তম সভা শ্রীলংকার কলম্বোতে ৩ থেকে সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতির কারণে তা স্থগিত করা হয়।

পররাষ্ট্র সচিবরা ৫ম বিমস্টেক শীর্ষ সম্মেলন ও ১৭তম বিমস্টেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সভার সম্ভাব্য নতুন দিনক্ষণ 'যদি চলমান পরিস্থিতির ফলে সকলের উপস্থিতিতে শীর্ষ সম্মেলন আয়োজনে সমস্যা হয়, তাহলে সদস্য রাষ্ট্রসমূহ এ বছরেই ভার্চুয়ালি বিমস্টেক শীর্ষ সম্মেলন করার সম্ভাব্যতা বিবেচনা করতে পারেন'।

বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলংকা ও থাইল্যান্ড সমন্বয়ে গঠিত সংস্থাটির বর্তমান চেয়ারম্যান শ্রীলংকা। ৫ম বিমস্টেক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবার মাধ্যমে থাইল্যান্ডের কাছে সংস্থার চেয়ারম্যান এর দায়িত্বভার অর্পিত হবে।

এছাড়া, পররাষ্ট্র সচিব পর্যায়ের সভা বিমস্টেকের পরবর্তী সেক্রেটারি জেনারেল হিসাবে ভুটানের প্রার্থীকে সুপারিশ করতে পারে। নতুন সেক্রেটারি জেনারেল বর্তমান সেক্রেটারি জেনারেল হিসাবে দায়িত্ব পালনরত বাংলাদেশি কূটনীতিক রাষ্ট্রদূত এম শহিদুল ইসলামের স্থলাভিষিক্ত হবেন।

এ সম্পর্কিত আরও খবর