সুনামগঞ্জে ৬ নদীর ১৮ স্থানে ভাঙন

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সুনামগঞ্জ | 2023-08-30 10:53:33

সুনামগঞ্জে বিভিন্ন নদীর পানি কমতে শুরু করেছে। এতে জেলার ৬টি নদীর ১৮ স্থানে তীব্র ভাঙন দেখা দিয়েছে। ভাঙনে বিলীন হচ্ছে সড়ক, গ্রামীণ জনপদ, হাট-বাজার, মসজিদ ও কবরস্থান।

জেলার সুরমা, কুশিয়ারা, নলজুর, বটেরখাল, মহাশিং ও পুরাতন সুরমা নদীর বিভিন্ন এলাকায় ভাঙন দেখা দিয়েছে। জেলার জগন্নাথপুর, সুনামগঞ্জ সদর, দিরাই, শাল্লা, ছাতক, দোয়ারা, দক্ষিণ সুনামগঞ্জ ও ধর্মপাশা উপজেলার হাটবাজার, গ্রামীণ জনপদ, মসজিদ ও কবরস্থান ইতোমধ্যে নদীগর্ভে চলে গেছে। ভাঙন ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে।

সোমরার (১০ আগস্ট) খোঁজ নিয়ে জানা গেছে, নলজুর নদীর ভাঙনে হুমকির মুখে পড়েছে জগন্নাথপুর-শিবগঞ্জ সড়ক, জগন্নাথপুর পৌরসভার বাজার এলাকা, কুশিয়ারার ভাঙনে শাল্লা উপজেলার প্রতাপপুর, ফয়জুল্লাপুর, জগন্নাথপুরের আলমপুর-বালিশ্রী, বড়ফেচি, দিরাই উপজেলার আখিলশাহ, মহাশিং নদীর ভাঙনে দক্ষিণ সুনামগঞ্জের আক্তাপাড়া বাজার, সুরমা নদীর ভাঙনে ছাতকের নুরুল্লাপুর, মুক্তিরগাঁও, দোয়ারাবাজারের নূরপুর, সুনামগঞ্জ পৌরসভার উকিলপাড়া, জগাইরগাঁও, পৈন্দা, মোহনপুরের কবরস্থান ও ধর্মপাশার বাবুপুর ভাঙছে। পুরাতন সুরমার ভাঙনে সদর উপজেলার কলাইয়া গ্রাম বিলীন হতে চলেছে।

দোয়ারাবাজার উপজেলার মাঝেরগাঁওয়ের আব্দুল হান্নান বলেন, ‘গত ৩ দিনের ভাঙনে আমার বসতঘরের অর্ধেকের বেশি নদীতে বিলীন হয়ে গেছে। এর আগে মাঝেরগাঁওয়ের আবুল হোসেন, ফয়জুল করিম, আজাদ মিয়া ও আব্দুল হাকিমের দোকানঘর নদীতে বিলীন হয়েছে।’

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান জানান, পাউবোর নদী সংরক্ষণ প্রকল্পের ৪টি কাজ চলমান রয়েছে। কাজগুলো অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর