লেবাননে ৯ টন খাদ্য ও ২ টন ওষুধ পাঠিয়েছে বাংলাদেশ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 03:11:37

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত লেবাননের জনগণের জন্য মানবিক সহায়তা হিসেবে বাংলাদেশ সরকারের পাঠানো ৯ টন খাদ্য সামগ্রী ও ২ টন ওষুধ দেশটিতে পৌঁছেছে।

সোমবার (১০ আগস্ট) বৈরুতে বাংলাদেশ দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে।

বাংলাদেশ বিমান বাহিনীর একটি পরিবহন বিমান ১০ আগস্ট স্থানীয় সময় সকাল ৭টায় লেবাননের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

নৌবাহিনীর ৪ জন উচ্চ পর্যায়ের কর্মকর্তা, বাংলাদেশ সেনাবাহিনীর একজন কর্মকর্তা ও বাংলাদেশ বিমান বাহিনীর ১২ জন ক্রু এ বিমানে ছিলেন।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, পিএসসি লেবানন সরকারের মনোনীত স্থানীয় প্রতিনিধির নিকট বাংলাদেশ সরকারের সহায়তা সামগ্রী হস্তান্তর করেন। এ সময় লেবাননের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, ইউনিফিলের কর্মকর্তাবৃন্দ ও দূতাবাসের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

গত ৪ আগস্ট আনুমানিক বিকেল ৬টার দিকে লেবাননের রাজধানী বৈরুতে দু’টি শক্তিশালী বিস্ফোরণ ঘটে। এতে বৈরুত পোর্টসহ এর ১০ কিমি পরিসীমায় ব্যাপক ক্ষতি সাধিত হয়। বিস্ফোরণে প্রায় ১৬০ জনের বেশি লোক নিহত হয়েছে, ৬ হাজারের অধিক লোক আহত হয় এবং গৃহহারা হয় প্রায় তিন লক্ষাধিক লোক। লেবাননের জলসীমায় ইউনিফিলের অধীনে পাহারারত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ, বিএনএস বিজয়ে বিস্ফোরণে আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং জাহাজের ২১ জন কর্মকর্তা ও নাবিক আহত হয়। এছাড়া এ পর্যন্ত বিস্ফোরণে ৫ বাংলাদেশি নাগরিক নিহত হয়েছে এবং আহত হয়েছে প্রায় ১০০ জনেরও বেশি।

এ সম্পর্কিত আরও খবর