গাইবান্ধায় বন্যায় ২৫৩৩ হেক্টর জমির ফসলহানি

, জাতীয়

তোফায়েল হোসেন জাকির, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-09-01 09:28:17

সম্প্রতি গাইবান্ধা জেলায় বয়ে যাওয়া বন্যায় কৃষকরে ধান-পাট, সবজিসহ ২ হাজার ৫৩৩ হেক্টর জমির ফসলহানি হয়েছে। এতে কৃষকদের প্রায় ২৭ কোটি ৭ টাকার ফসলের ক্ষতি হয়েছে।

জানা গেছে, এ বছরে গাইবান্ধার সদর, ফুলছড়ি, সুন্দরগঞ্জ ও সাঘাটাসহ ৭টি উপজেলায় বন্যার আঘাত হেনেছে। এতে নিম্ন ও চরাঞ্চলের প্রায় আড়াই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়ে। এসব মানুষের ঘরবাড়িসহ ক্ষতি হয়েছে কৃষি ফসলের।

গাইবান্ধা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সম্প্রতি বয়ে যাওয়া বন্যায় পাট ১ হাজার ৯৮০ হেক্টর, আমন বীজতলা ৮২ হেক্টর, আউশ ধান ১৬০ হেক্টর, সবজি ২৬৮ হেক্টর তীল ৩০ হেক্টর, চীনা বাদাম ১৩ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে।

বাটকামারী চরের কৃষক নাজির উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, বন্যার পানিতে নিমজ্জিত হয়ে পাট-চীনা বাদামসহ অন্যান্য ২ একর জমির ফল ক্ষতি হয়েছে। যার উৎপাদন মূল্য হত প্রায় লক্ষাধিক টাকা।

গাইবান্ধা কৃষি বিভাগের উপ-পরিচালক মাসুদুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য সরকারিভাবে ১০৫ একর জমিতে ও ভাসমান ১০০টি আমন বীজতলা প্রস্তুত রয়েছে। এছাড়া ১ হাজার ২০০ বিঘাতে মাসকলাই এবং ১ কোটির টাকার স্বল্প-মধ্য মেয়াদী সবজির বীজ ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিতরণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর