তেজগাঁও থেকে উত্তরা সিগনাল মুক্ত যানবাহন চলাচলে চালু হবে ১১টি ইউলুপ

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 22:59:57

রাজধানীর সবচাইতে গুরুত্বপূর্ণ তেজগাঁও সাতরাস্তা মোড় হতে উত্তরা হাউজ বিল্ডিং পর্যন্ত ট্রাফিক সিগনালমুক্ত যানবাহন চলাচলে চালু হবে ইউলুপ। কোনো রকম সিগনাল ছাড়াই পূর্ণ গতিতেই চলবে সব ধরনের সড়ক যান। এজন্য সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উদ্যোগে “ঢাকার তেজগাঁও সাতরাস্তা মোড় থেকে উত্তরা হাউজ বিল্ডিং পর্যন্ত ১১টি ইউটার্ন নির্মাণ প্রকল্প।” এই প্রকল্প বাস্তবায়ন করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে ইউলুপ নির্মাণ কাজের অগ্রগতি দেখতে যান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। এসময় সঙ্গে ছিলেন ডিএনসিসির প্রধান প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ: আমিরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) সিভিল সার্কেল খন্দকার মাহাবুব আলম প্রমুখ।

পরিদর্শনকালে কাওলা এলাকার ৩ নং ইউলুপ নির্মাণ স্থানে মেয়র বলেন, মেয়র আনিসুল হক মারা যাওয়া পর প্রকল্পটি প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। আমি এসে এটা নতুনভাবে উদ্যোগ নিয়েছি। এরইমধ্যে আমাদের প্রকৌশল বিভাগসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি এটি হবে আমাদের অগ্রাধিকারমূলক প্রকল্প। চলতি বছরের ৩০ ডিসেম্বরের মধ্যে সকল ইউলুপ নির্মাণ শেষ করা হবে।

তিনি বলেন, এই প্রকল্প বাস্তবায়ন করতে পারলে উত্তরা থেকে নাবিস্কো পর্যন্ত চলাচলে যে সময় ব্যয় হতো তার ৭৫ ভাগ সময় সাশ্রয় হবে। আমরা সর্বাত্নক চেষ্টা করছি ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করতে। এটি হলে জনগণ উপকৃত হবে। আমরা বলেছি সকল ভাল কাজ সেগুলো বন্ধ রাখা যাবে না।

পরে মেয়র কাওলা থেকে নাবিস্কো পর্যন্ত প্রতিটি ইউলুপ নির্মাণ স্থান পরিদর্শন করেন। এরমধ্যে বনানী চেয়ারম্যানবাড়ী এলাকায় চলমান কাজের অগ্রগতি দেখে দায়িত্বরত প্রকৌশলকে বলেন, এটি কত দিনে শেষ হবে আমাকে সময় জানাতে হবে। এভাবে মেয়র কবে কোন ইউলুপটি শেষ হবে তার সময়সীমা বেধে দেন প্রকৌশল বিভাগকে। সময়ের মধ্যে কাজ শেষ করার জন্য নির্দেশনা দেন।

প্রকল্পটি শুরু হয় ২০১৬ সালের ডিসেম্বর তখন প্রকল্পের সমাপ্তির সময় সীমা ছিল ২০১৭ সালের জুন মাসে। তৎকালীন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রয়াত মো. আনিসুল হক এই উদ্যোগ গ্রহণ করেন। তার মৃত্যুতে এই প্রকল্প দীর্ঘ দিন বন্ধ ছিল। এরপর প্রথম সংশোধিত প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয় ২০১৬ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের জুন পর্যন্ত। প্রকল্পের সংশোধিত ব্যয় ধরা হয়েছে ৩১ কোটি টাকা।

যেসকল স্থানে ইউটার্ন বা ইউলুপ নির্মাণ করা হবে- উত্তরা রাজলক্ষী, উত্তরা র‌্যাব-১ অফিসের সামনে, কাওলা, বনানী ওভারপাসের নিচে, বনানী কবরস্থান ও কাকলী মোড়ের মাঝখানে, বনানী চেয়ারম্যানবাড়ী, মহাখালী মোড়, মহাখালী বাস টার্মিনাল, নাবিস্কো মোড় এবং বিজি প্রেস।

এ সম্পর্কিত আরও খবর