সাম্প্রদায়িক সম্প্রতি অটুট রাখার প্রত্যয়ে জন্মাষ্টমীর শোভাযাত্রা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 23:33:26

সাম্প্রদায়িক সম্প্রতির মূল্যমন্ত্র নিয়ে শুভারম্ভ হয়ে সনাতনী সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব জন্মাষ্টমীর শোভাযাত্রা। ঐতিহাসিক এই শোভাযাত্রায় সনাতনী সম্প্রদায়ের হাজারো লোকজন স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

শোভাযাত্রায় বাধ্যযন্ত্র নিয়ে ভগবান শ্রীকৃষ্ণের নানা সাজে সেজে ভক্তরা হাজির হয়েছেন। ভগবান শ্রীকৃষ্ণের সন্তুষ্টি এবং দেশ জাতীর কল্যাণের জন্য শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা প্রার্থনা করেন।

এর আগে রোববার (০২ সেপ্টেম্বর) রাজধানীর পলাশী মোড়ে সড়ক পরিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জন্মাষ্টমীর শোভাযাত্রার উদ্বোধন করনে।

শোভাযাত্রায় সরজমিনে দেখা যায়, ঢাক, ঢোল ও কর্তালসহ নানা বাদ্যযন্ত্র নিয়ে শোভাযাত্রায় ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন করছেন। অনেক ভক্তকে দেখা যায়, ভগবান শ্রীকৃষ্ণের শিশু সময়ের সাজে হাজির হয়েছেন। কেউ কেউ রাধা শ্রীকৃষ্ণের যুগল সেজে শোভাযাত্রায় এসেছেন।

অন্যদিকে নানা আকার-আকৃতি ও সাজসজ্জায় শ্রীকৃষ্ণের আবির্ভাব থেকে শুরু জীবনের সব ঘটনা ফুটিয়ে তোলার চেষ্টা করছেন।

ভক্তদের সঙ্গে কথা বলে জানা গেছে, শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী ধর্মীয়ভাবে বিশেষ গুরুত্ববহন করে। কেননা শ্রীকৃষ্ণই পরমেশ্বর ভগবান। তাই অন্যান্য ধর্মীয় উৎসবের থেকে জন্মাষ্টমীর প্রাধান্য বেশি। তাই তারা আজকের শোভাযাত্রায় অংশগ্রহণ করে একদিকে যেমন ভগবানের সন্তুষ্টির লাভের চেষ্টা করছেন; তেমনি দেশ ও জাতীর কল্যাণেও বিশেষ প্রার্থনা করছেন।

রাজধানীর মিরপুর থেকে আগত ভক্ত সজল রায় বার্তা২৪.কমকে বলেন, আজকের শোভাযাত্রা শুধুমাত্র একটি ধর্মীয় উৎসবই নয়; এটি সাম্প্রদায়িক সম্প্রতিরও উদাহরণ। আমরা এই শোভাযাত্রা থেকে সকলকে বলতে চাই ধর্ম যার যার উৎসব সবার।

রাজধানীর বাসাবো থেকে আগত স্নিগ্ধা কর্মকার বার্তা২৪.কমকে বলেন, আজকের শোভাযাত্রার জন্য প্রতি বছরই অপেক্ষা করে থাকি। কেননা এই শোভাযাত্রায় আসলে ধর্মীয় প্রশান্তির একটি পরিবেশে পাই। তাই প্রতিবছরই জন্মাষ্টমীর শোভাযাত্রার প্রতি আলাদা আকর্ষণ থাকে।

 

জন্মাষ্টমীর শোভাযাত্রাকে নির্বিঘ্নে সম্পূর্ণ করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ডিএমপির পক্ষ থেকে। শোভাযাত্রার আগে পিছে পুলিশ, ডিবির সদস্যরা দড়ি দিয়ে ব্যারিকেড দিয়ে রেখেছে। সন্দেহজনক কোনো কিছু দেখলেই দ্রুত তৎপরতা দেখাচ্ছেন। এছাড়া র‍্যাব সদস্যরাও শোভাযাত্রার আগে পিছে গাড়ি নিয়ে টহল দেন।

উল্লেখ্য, শ্রী শ্রী ঢাকেশ্বরী জাতীয় মন্দির হতে পলাশী বাজার মোড়, জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার,দোয়েল চত্বর,হাইকোর্ট বটতলা, সরকারি কর্মচারী হাসপাতাল, ফিনিক্স রোড, গোলাপশাহ্ মাজার, বঙ্গবন্ধু স্কয়ার, গুলিস্তান, নবাবপুর রোড, রায়ের সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ্ পার্কে গিয়ে শোভাযাত্রা শেষ হবে।

এ সম্পর্কিত আরও খবর