খামার থেকে ৪৯টি বিষধর সাপ উদ্ধার, ৩০ হাজার টাকা জরিমানা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-22 09:34:27

নাটোরের নলডাঙ্গা উপজেলার বিপ্রবেলঘড়িয়া ইউনিয়নের বৈদ্যবেলঘরিয়া চৌধুরীপাড়া এলাকার একটি সাপের খামার থেকে ৪৯টি বিষধর গোখরা সাপ ও ৩৬টি সাপের ডিম উদ্ধার করেছে রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। লোকালয়ে এবং বন বিভাগের অনুমতি ছাড়া খামার স্থাপনের অভিযোগে খামার মালিক শাহাদাত হোসনকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার(১২ আগস্ট) বিকেলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ওয়াইল্ড লাইফ ফরেস্টার আশরাফুল ইসলাম জানান, নলডাঙ্গা উপজেলার বৈদ্যবেলঘরিয়া চৌধুরীপাড়া মাঠে অসংরক্ষিতভাবে গড়ে তোলা হয়েছে বিষাক্ত সাপের খামার। এমন তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করে বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

অভিযানকালে দেখা যায়, একটি টিনশেড ঘরে কোনো ধরনের বিদ্যুৎ ও কাঁচের বাক্স ছাড়া কাঠের বাক্সে রেখে সাপগুলো লালন-পালন করা হচ্ছে। তাছাড়া বন্যপ্রাণীর খামার স্থাপনে বন বিভাগের ওয়াইল্ড লাইফ বিভাগের যে অনুমোদন দরকার, তা নেওয়া হয়নি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, অনুমোদনহীন সাপের খামার স্থাপনের অপরাধে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী মালিক শাহাদাত হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। উদ্ধারকৃত ৪৯টি বিষধর সাপ বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরের উপস্থিত কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়েছে।

অভিযানে বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, জেলা বন সংরক্ষক সত্যেন সরকারসহ ওয়াইল্ড লাইফের স্বেচ্ছাসেবীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর