আউশ ক্ষেতে বাবুই পাখিদের হানা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-31 22:25:56

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বিভিন্ন এলাকায় আউশ ধান কাটা শুরু হয়েছে। তবে ধান ক্ষেতে হানা দিচ্ছে বাবুই পাখির দল। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষকরা।

কেন্দুয়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর এ উপজেলায় ৪৬০ হেক্টর জমিতে আউশ ধানের আবাদ করে কৃষকরা। এর মধ্যে ব্রি ধান ২৬, ব্রি ধান ৪৮, বিনা ধান ১৯ এবং নতুন জাত ব্রি ধান ৮২ আবাদ করা হয়। আউশের ফলনও ভালো হয়। কিন্তু তাতে বাঁধ সাধে বাবুই পাখি। ধান পাকতে শুরু করার পরপরই হঠাৎ করে কৃষকদের আউশ ক্ষেতে দলবেঁধে বাবুই পাখিরা আক্রমণ শুরু করে। পাখিরা পাকা ধান খাওয়ার পাশাপাশি বেশিরভাগ ধান শীষ থেকে মাটিতে ফেলে কৃষকদের ক্ষতি করছে।

কেন্দুয়া পৌর শহরের আইথর গ্রামের কৃষক আব্দুল মালেক জানান, ৭০ শতাংশ জমিতে আউশ আবাদ করেছিলেন তিনি। কৃষি অফিসের লোকজনও সব সময় পরামর্শ দিয়েছেন। খরচও তেমন হয়নি। রোগবালাই নাই বললেই চলে। আউশের ফলনও খুব ভালো হয়েছিল। কিন্তু ধান পাকার সময় হঠাৎ করে বাবুই পাখি তার ক্ষেতে হানা দিচ্ছে। এতে ধানের ক্ষতি হচ্ছে।

তার মতো আউশ আবাদ করে বাবুই পাখির আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছেন একই এলাকার কৃষক হাদিস মিয়া, আব্দুর রশিদ, মনিম মিয়া, আবুল বাশার, আবুল খায়ের, আব্দুর রহিম, শাহাব উদ্দিন, জাফর মিয়া ও দুলা মিয়াসহ অনেকেই।

এ বিষয়ে কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান জানান, বোরো এবং আমনের মাঝামাঝি সময়ে মধ্যবর্তী ফসল হিসেবে আউশ আবাদে স্থানীয় কৃষকদের আগ্রহী করে তোলার চেষ্টা করছে কৃষি বিভাগ। এ বছর আউশের ফলন খুব ভালো হয়েছে। কিন্তু ধান পাকতে শুরু করার সময়ে বাবুই পাখিদের আক্রমণে কিছুটা ক্ষতি হচ্ছে। মূলত কম জমিতে আউশের আবাদ হওয়ায় এমনটি হয়েছে। বেশি করে আউশ আবাদ হলে বাবুই পাখিরা এভাবে আক্রমণ করত না।

এ সম্পর্কিত আরও খবর