মানসম্মত শিল্প পণ্য উৎপাদনের তাগিদ শিল্পমন্ত্রীর

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 08:39:40

বঙ্গবন্ধুর স্বপ্নের শিল্পোন্নত বাংলাদেশ গড়ে তুলতে মানসম্মত শিল্প পণ্য উৎপাদনের তাগিদ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি।

বৃহস্পতিবার (২০আগস্ট) বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীতে উপলক্ষে শিল্প মন্ত্রণালয় আয়োজিত 'চিরঞ্জীব বঙ্গবন্ধু: শিল্পোন্নত বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকার জন্য শিল্পখাতের সক্ষমতা বাড়িয়ে কোয়ালিটি পণ্য উৎপাদনে নিজেদের এগিয়ে নিতে হবে। মানসম্পন্ন পণ্য উৎপাদনের ক্ষেত্রে কোনো ধরনের আপস করলে, এটি জাতির সাথে বেঈমানি ও দুর্নীতি বলে বিবেচিত হবে। বঙ্গবন্ধুর শিল্প দর্শনের আলোকে দেশে গুণগত শিল্পায়নের ধারা জোরদারে উন্নতমানের পণ্য উৎপাদনে সক্ষম বিদেশি উদ্যোক্তাদের সাথে যৌথ বিনিয়োগের শিল্প-কারখানা স্থাপনের সুযোগ কাজে লাগাতে হবে। রাষ্ট্রায়ত্ত শিল্প-কারখানার খালি জমিতে এগ্রো- প্রসেসিং, চামড়া, চিনিসহ বিভিন্ন ধরনের আমদানিবিকল্প পণ্য উৎপাদন, মার্কেটিং ও ব্র্যান্ডিংয়ের লক্ষ্যে নতুন নতুন প্রকল্প গ্রহণ করতে হবে।

আগামী প্রজন্মের সুখ ও স্বাচ্ছন্দ্যের জন্য একটি শিল্পোন্নত রাষ্ট্র বিনির্মাণে তিনি প্রজাতন্ত্রের মেধাবী কর্মকর্তাদেরকে বঙ্গবন্ধুর চেতনায় উদ্ভাসিত হয়ে নিরন্তর পরিশ্রম করে যাওয়ার পরামর্শ দেন। এক্ষেত্রে বঙ্গবন্ধুর হিমালয়সম ব্যক্তিত্ব, শিল্পদর্শন এবং অর্থনৈতিক মুক্তির চেতনা ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সর্বোচ্চ পেশাদারিত্ব ও সততার সাথে অর্পিত দায়িত্ব পালনের জন্য তিনি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

বঙ্গবন্ধুর অর্থনৈতিক মুক্তির অঙ্গীকার বাস্তবায়নের দায়িত্ব শিল্প মন্ত্রণালয়ের ওপর বর্তায়। যারা এই দায়িত্ব পালনে ব্যর্থ হবে, তারা নব্য রাজাকার হিসেবে বিবেচিত হবে। বঙ্গবন্ধু জাতিকে একটি বাস্তবসম্মত উন্নয়ন দর্শন দিয়ে গেছেন এবং সেই দর্শনের আলোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে শিল্পসমৃদ্ধ রাষ্ট্র হিসেবে গড়ে তোলার প্রয়াস অব্যাহত রেখেছেন। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও দায়বোধ থেকে প্রজাতন্ত্রের কর্মচারীরা শিল্প উন্নয়নের চলমান ধারাকে আরো এগিয়ে নেবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তৃতায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, জনগণের স্বার্থেই স্বাধীনতার পর বঙ্গবন্ধু শিল্প কারখানাগুলোকে জাতীয়করণ করেন। দুর্ভাগ্যজনকভাবে, বঙ্গবন্ধুকে হত্যার পর লাভজনক শিল্পগুলোকে বেসরকারি খাতে হস্তান্তর করা হয়। কারখানার দক্ষ কর্মীদের ছাঁটাই করা হয়। সোনার বাংলা গড়তে শিল্প খাত, বিশেষ করে কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের সম্প্রসারণের বিকল্প নেই।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক) অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, ঋণ সুবিধাসহ শিল্প স্থাপনে প্রয়োজনীয় সকল ধরনের সেবা প্রদানের ক্ষেত্রে নতুন উদ্যোক্তাদের প্রাধান্য দিতে হবে।

চলমান করোনা পরিস্থিতির মাঝেও দেশের অর্থনীতির চাকাকে গতিশীল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত বিশাল প্রণোদনার অর্থ সঠিকভাবে ব্যয় করতে হবে। এই ক্ষেত্রে যাতে কোনো প্রকার দুর্নীতির আশ্রয়-প্রশ্রয় প্রদান করা না হয়, সে বিষয়ে সকলকে সতর্ক থাকার নির্দেশনা প্রদান করেন প্রতিমন্ত্রী।

পুরানো কারখানার আধুনিকায়ন ও নতুন কারখানা স্থাপনের ক্ষেত্রে অবশ্যই ইউরোপের আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ করে সেগুলো তৈরি করারর পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

সভাপতির বক্তৃতায় শিল্প সচিব কে এম আলী আজম বলেন, বঙ্গবন্ধু তীক্ষ্ণ মেধাসম্পন্ন দূরদর্শী ব্যক্তিত্ব ছিলেন। তরুণ বয়সেই দেশে বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে কৃষি প্রধান অর্থনীতিকে শিল্পোন্নত অর্থনীতিতে পরিণত উদ্যোগ গ্রহণ করেছিলেন। এজন্য বিচ্ছিন্নভাবে থাকা সঞ্চয়কে একত্রিত করে নতুন নতুন শিল্প কারখানা তৈরি করা যায় সেজন্য দেশের অর্থনীতিতে ক্লাস্টার ব্যবস্থা গড়ে তুলেছিলেন। বঙ্গবন্ধু শুধু একজন নেতা নন, তিনি একজন দার্শনিকও। বঙ্গবন্ধু জাতিকে যে দর্শন ও উন্নয়নের লক্ষ্য দিয়ে গেছেন, তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে লক্ষ্য বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছেন।

আলোচনায় অংশ নেন অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন এনডিসি, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান ও বিসিক চেয়ারম্যান মোশ্তাক হাসান এনডিসি ও শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর/ সংস্থার প্রধানগণ।

এ সম্পর্কিত আরও খবর