‘২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ঘরে বিদ্যুতের আলো জ্বলবে’

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 19:35:20

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুতের আলো জ্বলবে। তিনি বলেছেন, ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে। দিন যত যাচ্ছে বিদ্যুতের ব্যবহার বাড়ছে। ডিজিটাল বাংলাদেশের কারণে গ্রামগঞ্জেও বিদ্যুতের ব্যবহার বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি ৩১টি উপজেলার শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী একইসঙ্গে দুটি পাওয়ার প্ল্যান্ট, ১১টি গ্রিড সাব-স্টেশন, ছয়টি নতুন সঞ্চালন লাইনও উদ্বোধন করেছেন।

তিনি বলেন, যে সব জায়গায় বিদ্যুতের লাইন দেওয়া সম্ভব হচ্ছে না সে সব জায়গায় সোলারের ব্যবস্থা করা হচ্ছে। বিশেষ করে চরাঞ্চলে সোলার ব্যবহার যাতে নিশ্চিত হয় সে ব্যবস্থা করা হয়েছে। এ পর্যন্ত ৫৮ লাখ সোলার দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বিদ্যুতের ভর্তুকি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদন খরচ বেশি হওয়ায় এখনও ভর্তুকি দেওয়া হচ্ছে। বিদ্যুৎ উৎপাদনে খরচ যা হয় তার চেয়ে কম দামে সরবরাহ করা হচ্ছে। তাই সবাইকে বলছি বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে সাশ্রয়ী হোন। বিলও কম আসবে। এটা বিশেষভাবে অনুরোধ।

গ্রামকে শহরে রূপান্তরিত করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা আগামী ২০২১ সালের মধ্যে শতভাগ মানুষকে বিদ্যুতের আওতায় আনার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করা হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার অংশ হিসেবেই এই উদ্যোগ। গ্রামকে শহরে রূপান্তর করা হবে। সব সুযোগ-সুবিধা যাতে সেখানে পাওয়া যায় সেদিকে নজর দেওয়া হচ্ছে। 

এ সম্পর্কিত আরও খবর