চট্টগ্রামে মজুদকৃত বিপদজনক বিস্ফোরক সরিয়ে ফেলার সুপারিশ

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 06:20:25

চট্রগ্রাম বন্দরে মজুদকৃত বিপদজনক বিস্ফোরক ও ঝুঁকিপূর্ণ দ্রব্যাদি দ্রুত সরিয়ে ফেলার সুপারিশ করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে লেবাননের রাজধানী বৈরুতে ক্যামিকেল গুদামে ভয়াবহ বিস্ফোরণের বিষয়টি নিয়ে আলোচনা শেষে এই সুপারিশ করা হয়।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম। বৈঠকে কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও মো. আছলাম হোসেন সওদাগর এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, বৈরুতের বন্দর এলাকায় একটি বিস্ফোরকের ডিপোতে আগুন লাগার পর ওই বিস্ফোরণ ঘটে। ভয়াবহ সেই বিস্ফোরণে অনেক লোক মারা যায়। চট্টগ্রাম বন্দর ও তার আশপাশ এলাকায় এমন কোনো বিস্ফোরক দ্রব্য থাকলে তা দ্রুত সরিয়ে ফেলার সুপারিশ করা হয়েছে।

চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষকে কাজের গতি বাড়িয়ে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহ দ্রুত শেষ করার তাগিদ দেওয়া হয়েছে জানিয়ে সভাপতি বলেন, মাতারবাড়ি উন্নয়ন প্রকল্পটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এটি বাস্তবায়িত হলে বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে। এতে জাতি অনেক উপকৃত হবে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশ শিপিং করপোরেশনকে (বিএসসি) আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জরুরী প্রকল্পগুলো নিয়ে মন্ত্রণালয়ের সাথে আলোচনাক্রমে দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকের শুরুতে মুক্তিযুদ্ধকালীন সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর দত্ত, বীর উত্তমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর