শেখ হাসিনার মুক্তির জন্য কাজ করেছেন প্রণব মুখার্জি

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 22:30:17

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবদান স্মরণ করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক/এগারোর সরকারের সময় যখন আমাকে গ্রেফতার করা হয়, আমার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার চেষ্টা করা হয়েছে। সেই সময় তিনি আন্তর্জাতিক অঙ্গনে আমাদের পক্ষে এবং আমার মুক্তির জন্য অনেক কাজ করে গেছেন।

বুধবার (২ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলীয় কার্যালয়ে আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এর আগে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে দলের সম্পাদকমন্ডলীর সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হন দলের সভাপতি শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ভারতের প্রাক্তন মহামান্য রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মৃত্যুবরণ করেছেন ৩১ আগস্ট। আজকে বাংলাদেশে তার শোক দিবস ঘোষণা করেছি।

শেখ হাসিনা বলেন, তিনি বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু ছিলেন। আর সবচেয়ে বড় কথা, আমাদের যেকোনো দুঃসময়ে তিনি পাশে ছিলেন, আমাদের সাথে ছিলেন। আমি এইটুকু বলতে পারি, ১৯৭৫’র পর যখন আমরা দিল্লীতে ছিলাম তখন তিনি তার ও তার পরিবার সবসময় আমাদেরকে যেমন দেখাশোনা এবং সব বিষয়ে সহযোগিতা করেছেন। পরিবর্তীতে বিভিন্ন দুঃসময়ে তিনি সবসময় আমাদের পাশে দাঁড়িয়েছেন। বিশেষ করে, সেই পদ্মা সেতু নিয়ে যখন উদ্যোগ করি তখন ওয়ার্ল্ড ব্যাংক লাগল, তারপরে ওয়ান ইলেভেনে আমি যখন গ্রেফতার হলাম। আমার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার চেষ্টা করা হয়েছে। সেই সময় তিনি আন্তর্জাতিক অঙ্গনে আমাদের পক্ষে এবং আমার মুক্তির জন্য অনেক কাজ করে গেছেন।

প্রধানমন্ত্রী বলেন, তিনি সবসময় পাশে দাঁড়িয়েছেন। তাকে আমরা সবসময় পাশে পেয়েছি এবং মুক্তিযুদ্ধচলাকালীন সময় ভারত আমাদের স্বীকৃতি দিয়েছে। সেখানেও তার ভূমিকা রয়েছে। শুধু ভারতে না, আন্তর্জাতিক পর্যায়েও তার একটা অবস্থান ছিল। তিনি খুব প্রাজ্ঞ একজন রাজনীতিবিদ। খুব লেখাপড়া জানতেন, সবকিছুতেই তার একটা দূরদর্শী চিন্তা ছিল।

বুধবার বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানাতে বাংলাদেশে সরকার এক দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে। সোমবার (৩১ আগস্ট) নয়াদিল্লীর আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রণব মুখার্জি পরলোকগমন করেন। বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে দলের সম্পাদকমন্ডলীর সভা অনুষ্ঠিত হয়। এতে সম্পাদকমন্ডলীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর