কৃষককে গাছে বেঁধে নির্যাতন: ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2023-09-01 21:41:31

লক্ষ্মীপুরে চুরির অপবাদ দিয়ে আমির হোসেন নামে এক কৃষককে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনের ঘটনায় মামলা করা হয়েছে। সদর উপজেলার চররমনী মোহন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়ালকে প্রধান করে ১৮ জনের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) রাতে ভুক্তভোগী আমির হোসেন বাদী হয়ে ১০ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত ৮ জনকে আসামি করে এ মামলা দায়ের করেন।

বুধবার (২ সেপ্টেম্বর) সকালে পুলিশ অভিযান চালিয়ে ৩ আসামিকে গ্রেফতার করে। তারা হলেন- সাইজ উদ্দিন, দেলু মুন্সি ও জুলহাস। বিকেলে তাদেরকে লক্ষ্মীপুর আদালতে সোপর্দ করা হয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, ২৩ আগস্ট রাতে বাড়ি ফেরার পথে কৃষক আমির হোসেনকে চুরির অপবাদ দিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যানের নির্দেশে আটক করা হয়। এ সময় একটি গাছের সঙ্গে বেঁধে আসামিরা আমির হোসেনের ওপর নির্যাতন চালায়। একপর্যায়ে চেয়ারম্যান ইউছুফ ছৈয়াল ও ইউপি সদস্য স্বপনকে তারা খবর দেয়। তাদের (জনপ্রতিনিধি) উপস্থিতিতে বেধড়ক মারধরে কৃষক আমির হোসেন অচেতন হয়ে পড়ে। পরে তার চিৎকারে পরিবারের লোকজন এগিয়ে আসে। কিন্তু আমির হোসেনকে স্বপনের বাড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে চেয়ারম্যান সালিসি বৈঠকের আয়োজন করেন। বৈঠকে আমির হোসেন ও তার পরিবারের সদস্যদের কাছ থেকে অলিখিত স্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে ছেড়ে দেয়া হয়। পরে আমিরকে উদ্ধার করে সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।

অভিযোগ রয়েছে, চেয়ারম্যান ইউছুফ ছৈয়াল তার ইউনিয়নের চরআলী হাসান গ্রামের কয়েকজন কৃষকের জমি জোরপূর্বক দখল করার চেষ্টা করেন। কিন্তু কৃষকরা অনড় থাকায় তা করা সম্ভব হয়নি। এর জের ধরে ওই গ্রামের আমিরকে চুরির অপবাদ দিয়ে পরিকল্পিতভাবে নির্যাতন করা হয়।

তবে অভিযোগ অস্বীকার করে ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ ছৈয়াল বলেন, ‘আমার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। এটা তার একটা অংশ।’

এ বিষয়ে লক্ষ্মীপুর সদর মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোসলেহ উদ্দিন জানান, কৃষককে মারধরের ঘটনায় মামলা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে ৩ জনকে গ্রেফতার করেছে। অন্য আসামিদের গ্রেফতারে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর