দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পারের অপেক্ষায় সহস্রাধিক ট্রাক

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-20 06:25:03

নাব্যতা সংকট ও পদ্মা সেতুর নিরাপত্তাজনিত কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। এ কারণে অতিরিক্ত পণ্যবাহী ট্রাকের চাপ বেড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। পদ্মা নদী পারের অপেক্ষায় উভয় প্রান্তে রয়েছে প্রায় সহস্রাধিক পণ্যবাহী ট্রাক।

এ সব পণ্যবাহী ট্রাক নদী পারের জন্য তিন থেকে চার দিন ধরে মহাসড়কে রয়েছে। তবে ব্যক্তিগত ছোট গাড়ি ও যাত্রীবাহী বাসের তেমন কোনো চাপ নেই।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া প্রান্তে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে রাজবাড়ীর দিকে কল্যাণপুর বাজার ছেড়ে সাড়ে তিন কিলোমিটার সড়কে নদী পারে জন্য প্রায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক অপেক্ষা করছে। এ সব ট্রাকের চালকরা তিন থেকে চার দিন ধরে মহাসড়কেই মানবেতর জীবনযাপন করছে।

অন্যদিকে দৌলতদিয়া ৩ নং ফেরি ঘাট থেকে প্রায় দুই কিলোমিটার ঢাকা-খুলনা মহাসড়কে নদী পারের জন্য অপেক্ষা করছে প্রায় দুই শতাধিক পণ্যবাহী ট্রাক।

অপর প্রান্ত পাটুরিয়াতে নদী পারের জন্য অপেক্ষা করছে প্রায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক। তবে পাটুরিয়া প্রান্তেও ছোট গাড়ি ও যাত্রীবাহী বাসের তেমন কোনো চাপ নেই।

দৌলতদিয়া ঘাট এলাকা।

মাদারীপুরের কাঁঠালবাড়ী ঘাট থেকে ছেড়ে আসা ট্রাক চালক রহমত মিয়া বার্তা২৪.কমকে বলেন, ‘ওই নৌরুটটি বন্ধ থাকায় আমরা অনেকেই এই ঘাটে এসেছি। কিন্তু এখানে এসে আজ চার দিন ধরে সড়কে আটকে আছি।’

এ সময় ক্ষোভ প্রকাশ করে তিরি বলেন, ‘কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের ফেরিগুলো এই ঘাটে আনলে ভোগান্তি অনেক কমে যেত। এই সড়কে আমরা ভীষণ মানবেতর জীবনযাপন করছি। আমাদের দেখার কেউ নেই।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের শাখা ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি বার্তা২৪.কমকে জানান, কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের ফেরি চলাচল বন্ধ থাকায় এই নৌরুটে পণ্যবাহী ট্রাকের অতিরিক্ত চাপ বেড়েছে। তবে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাসগুলোকে নদী পারের সুযোগ করে দেয়া হচ্ছে। বর্তমানে এই নৌরুটে ১৬টি ফেরি চলাচল করছে।

এ সম্পর্কিত আরও খবর