দিনের পর দিন সড়কে শত শত ট্রাকের অপেক্ষা

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-20 02:48:42

রাজবাড়ীর দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে দিনের পর দিন খোলা আকাশের নিচে নদী পারের জন্য অপেক্ষা করছে প্রায় চার শতাধিক পণ্যবাহী ট্রাকের চালক ও শ্রমিকরা। খাদ্য ও পানির চরম সংকটে মানবেতর জীবন-যাপন করছে তারা। দৌলতদিয়া টার্মিনাল ব্যবহার করতে না দেওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেছে এ সকল চালকরা। তাদের অভিযোগ দালালদের দৌরাত্বের কারণে এখানে ব্যাপক অনিয়ম হচ্ছে।

ছবিঃ বার্তা২৪.কম

নাব্য সংকট ও পদ্মা সেতুর নিরাপত্তাজনিত কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের ফেরি চলাচল বন্ধ থাকায় অতিরিক্ত যানবাহনের চাপ পড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। ফলে নদী পার হওয়ার জন্য ৪-৫ দিন ধরে সড়কে অপেক্ষা করতে হচ্ছে তাদের।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে গোয়ালন্দ মোড়ে গিয়ে দেখা যায়, গোয়ালন্দ মোড় হতে রাজবাড়ীর দিকে কল্যানপুর বাজার ছেড়ে প্রায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক নদী পারের জন্য অপেক্ষা করছে দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে।

ছবিঃ বার্তা২৪.কম

এখানকার চালকরা ক্ষোভ প্রকাশ করে বার্তা২৪.কমকে বলেন, আমাদের এমন একটা জায়গাতে অপেক্ষা করতে হচ্ছে যেখানে খাবার নেই, পানি নেই, পাবলিক টয়লেটও নেই। কি যে দুর্বিষহ জীবন এখানে পার করছি তা আল্লাহ ভালো যেন। দৌলতদিয়া টার্মিনাল ফাঁকা। অথচ সেখানে আমাদের ঢুকতেই দেওয়া হচ্ছে না। কেন দেওয়া হচ্ছে না এটা আমরা জানতে চাই।

তবে দৌলতদিয়া ঘাট এলাকাতে যানবাহনের তেমন কোন চাপ নেই। নদী পারের জন্য স্বল্প সংখ্যক যানবাহন সেখানে অপেক্ষা করছে। অপরদিকে বাস টার্মিনালেও নেই কোন ট্রাক।

ছবিঃ বার্তা২৪.কম

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডব্লিউটিসি) কর্তৃপক্ষ জানিয়েছেন, বর্তমান দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৮টি ফেরি চলছে। কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি বন্ধ থাকার কারণে এই নৌরুটে যানবাহনের চাপ বেড়েছে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম বার্তা২৪.কমকে বলেন, বিষয়টি নিয়ে এখনই ঘাট ব্যবস্থাপনাদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর