সাড়ে ৫ মাস পর বৃহস্পতিবার খুলছে বিমানবন্দর রেলস্টেশন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:52:53

ঢাকা বিমানবন্দর রেলস্টেশনসহ জয়দেবপুর, নরসিংদী স্টেশন খুলে দেওয়া হচ্ছে। আগামী বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) থেকে রেলস্টেশনগুলোতে পুনরায় যাত্রী উঠা নামা শুরু হবে। এই দিন থেকে সকল আন্তঃনগর, কমিউটার, মেইল ট্রেনের যাত্রাবিরতি দেওয়া হবে এসব স্টেশনে।

করোনাভাইরাসের কারণে গত ২৫ মার্চ সন্ধ্যা থেকে অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এর পর গত ৩১ মে থেকে প্রথম দফায় আট জোড়া আন্তঃনগর ট্রেন চালু করা হলেও ঢাকা বিমানবন্দর, জয়দেবপুর, নরসিংদী স্টেশন প্রায় সাড়ে ৫ মাস বন্ধ থাকে।

এদিকে বিমানবন্দর রেলস্টেশনে খোঁজ নিয়ে জানা যায়, নর্থ বেঙ্গলের ট্রেনগুলো কিছুটা উঁচু হওয়ায় বিমানবন্দরের স্টেশনের প্ল্যাটফর্ম থেকে যাত্রীদের ট্রেনে উঠতে সমস্যা হয়। সেই প্রেক্ষিতে যাত্রীদের সুবিধায় রেল কর্তৃপক্ষ স্টেশনের প্ল্যাটফর্মকে উঁচু করাসহ স্টেশনের উন্নয়ন কাজের জন্য বন্ধ রেখেছিলো।

স্টেশনের উন্নয়ন কাজ

একইসাথে, এসব স্টেশন থেকে কোনো যাত্রী যেন টিকিট ছাড়া প্রবেশ কর‍তে না পারে, সেজন্য চার লাইনের মধ্যে লোহার রেলিং দেওয়া হয়েছে যাতে করে কেউ এক প্ল্যাটফর্ম থেকে অন্য প্লাটফর্মে যাওয়ার জন্য রেললাইনের মাঝখান দিয়ে পার না হয়। এক প্ল্যাটফর্ম থেকে অন্য প্লাটফর্মে যেতে হলে ওভার ব্রিজ ব্যবহার করে।

উল্লেখ, বর্তমানে মোট ৬৭ জোড়া, অর্থাৎ ১৩৪টি যাত্রীবাহী ট্রেন চলাচল করছে বিভিন্ন রুটে। আগামী ১৬ তারিখের মধ্যে আরো ৪২ জোড়া অর্থাৎ ৮৪টি কমিউটার, মেইল, এক্সপ্রেস এবং লোকাল ট্রেন রেলের বহরে যুক্ত হবে। উল্লেখ্য সারাদেশে যাত্রীবাহী ট্রেন চলাচল করে ৩৬২টি।

এ সম্পর্কিত আরও খবর