আরপিএমপিতে এক বছরে চাঞ্চল্যকর ১২ হত্যা মামলার রহস্য উদঘাটন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 16:42:24

আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি, নিরাপত্তা নিশ্চিত ও অপরাধ দমনে নিরলসভাবে কাজ করছে রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) এর অপরাধ বিভাগ। গেল এক বছরে এই বিভাগ সাফল্যের সাথে চাঞ্চল্যকর ১২টি হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ও আসামিদের আইনের আওতায় আনতে সক্ষম হয়েছে।

বুধবার (৯ সেপ্টেম্বর) বার্তা২৪.কম-কে এতথ্য জানান আরপিএমপি’র উপ-পুলিশ কমিশনার (অপরাধ) শহিদুল্লাহ কাওছার।

আলোচিত ও ক্লু-লেস এসব হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ও অপরাধীদের আইনের আওতায় আনতে মেট্রোপলিটন পুলিশের অপরাধ বিভাগ অধিক গুরুত্ব সহকারে প্রতিটি হত্যা মামলা গভীরভাবে পর্যবেক্ষণ করে রহস্য উদঘাটন করা সম্ভব হয়েছে বলে মনে করছেন পুলিশের ওই কর্মকর্তা।

আলোচিত হত্যাকাণ্ডের মধ্যে ঢাকার ব্যবসায়ী তোশারফ হত্যা, হাজিরহাটের শিশু মুজাহেদুল হত্যা, শিশু পূর্ণিমা ধর্ষণ ও হত্যা, হারাগাছের সুমন হত্যা, তাজহাটের কবিরাজ মতি হত্যা, আইনজীবী আসাদ হত্যা, এন্তাজ হত্যা, মুলাটোলের অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা মিনু হত্যা, বীরভদ্রে স্ত্রী-সন্তান হত্যা, মুন্সিপাড়ার মনোয়ারুল হত্যা, রমেকের স্টাফ কোয়াটারর্সে সোহেল হত্যা মামলা উল্লেখযোগ্য। গত বছরের ১৭ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত রংপুর মহানগরের বিভিন্ন এলাকায় এসব হত্যাকাণ্ড সংঘটিত হয়।

তিনি আরও জানান, গত এক বছরে আরপিএমপি’র ছয়টি থানায় দুই শতাধিকেরও বেশি মামলা দায়ের হয়েছে। এরমধ্যে খুন বা হত্যা মামলা ২১টি, ধর্ষণ ৩৮টি, অপহরণ ৫৬টি, চুরি ও প্রতারণার মামলা ৮৯টি, অস্ত্র আইনে ৪টি, ও ডিজিটাল নিরাপত্তা আইনে ৭ টি এবং পর্নোগ্রাফির মামলা ৩টি। এসব মামলায় ৪৩৯ জন আসামিকে আইনের আওতায় আনা হয়েছে। তথ্য প্রযুক্তি ব্যবহার করে ১২টি চাঞ্চল্যকর ও ক্লু-লেস হত্যাকাণ্ডের ঘটনার রহস্য উদঘাটন করা হয়েছে।

মেট্রোপলিটন পুলিশ কমিশনারসহ অন্যান্য কর্মকর্তা ও দায়িত্বে থাকা সকলের আন্তরিকতা, নিষ্ঠা ও কর্মচাঞ্চল্যতায় দ্রুত সময়ের মধ্যে আলোচিত এসব হত্যা মামলার রহস্য উদঘাটন সম্ভব হয়েছে বলে মনে করছেন আরপিএমপির উপ-পুলিশ কমিশনার (অপরাধ) শহিদুল্লাহ কাওছার।

এ প্রসঙ্গে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ আবদুল আলীম মাহমুদ জানান, মেট্রোপলিটন পুলিশ অপরাধ নিয়ন্ত্রণে কঠোর অবস্থায় রয়েছে। চাঞ্চল্যকর হত্যা, ধর্ষণ, অপহরণসহ বেশ কিছু ঘটনার রহস্য উদঘাটন করে নগরবাসির কাছে প্রশংসিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর