কারিগরি শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 11:05:22

কারিগরি শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই সরকার সব ধরনের উন্নয়ন কাজ করে যাচ্ছে। কেননা কারিগরি শিক্ষা নিশ্চিত না হলে চলমান উন্নয়ন বাধাগ্রস্ত হবে বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার (১২ সেপ্টেম্বর) রাজধানীর কাকরাইল আইডিইবি ভবনে প্রতিনিধি সম্মেলন-২০২০ এর সমাপনী অধিবেশনে (জুমে) প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা মুজিব বর্ষ পালন করতে যাচ্ছিলাম, কিন্তু করোনা ভাইরাস এসে সবকিছু লন্ডভন্ড করে দিয়েছে। সারা বিশ্বকে থমকে দিয়েছে। আমাদের উন্নয়নের ধারা বা একে অপরের সঙ্গে যে যোগাযোগ সব কিছু যেন করোনার কারণে পথ হারিয়েছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছিল, কিন্তু সে গতি করোনা ভাইরাসের কারণে থমকে গেছে। প্রধানমন্ত্রী বিশ্বাস করেন কারিগরি শিক্ষার মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি (প্রধানমন্ত্রী) বিশ্বাস করেন কারিগরি শিক্ষার বিস্তার না ঘটলে আমাদের উন্নয়ন মুখ থুবরে পড়ে যাবে। আমরা যত কিছুই করি না কেন আমাদের যদি কারিগরি শিক্ষা না থাকে, উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা করতে পারব না।

দেশে করোনা ভাইরাস সংক্রমণের কথা উল্লেখ করে তিনি বলেন, করোনাভাইরাস যখন বিশ্বের সঙ্গে সঙ্গে দেশেও সংক্রমিত হওয়া শুরু হলো, তখন আমরা অনেক কিছুই চিন্তা করেছি। তখন ভেবেছিলাম আমরা বোধ হয় থেমে গেলাম। আমরা বোধ হয় পথ হারিয়ে ফেলব। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ থেমে নেই। বাংলাদেশ সমান তালে এগিয়ে যাচ্ছে। করোনাভাইরাসের মধ্যে মার্চের লকডাউনের পরও আমাদের জিডিপি গ্রোথ বাড়ছে। আমাদের পার ক্যাপিটা ইনকাম বাড়ছে। এটাই প্রমাণ করে আমাদের কোনো কিছুতেই বাধার সৃষ্টি হয়নি। আমাদের যে লোকবল ও সম্পদ রয়েছে তার সু-ব্যবহার করে আমরা এগিয়ে যাচ্ছি।

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) নির্বাহী কেন্দ্রীয় কমিটি সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন আইডিইবি নির্বাহী কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদ শামসুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর