অনুমোদিত লোডের বেশি বিদ্যুৎ ব্যবহার পরিহার করুন: প্রতিমন্ত্রী

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 23:32:38

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, মানসম্পন্ন ও বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতি ব্যবহার করতে গ্রাহকদের উদ্বুদ্ধ করতে হবে। অনুমোদিত লোডের অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার পরিহার করা উচিৎ বলে মন্তব্য তার।

শনিবার (১২ সেপ্টেম্বর) ভার্চুয়ালি নড়াইলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব অভিমত ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড উদ্যোগটি নেয়।

নসরুল হামিদের আহ্বান, ‘স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের সুবিধাগুলো গ্রাহকদের অভিহিত করুন। তাহলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার ব্যবহারকারী পরিবারের বাজেট অনুযায়ী বিদ্যুৎ ব্যবহারের সুবিধা নিতে পারবেন। আর মাসিক বিল পরিশোধ খুবই সহজসাধ্য।’

প্রতিমন্ত্রী উল্লেখ করেন, বৈদ্যুতিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং বৈদ্যুতিক দুর্ঘটনা পরিহারকল্পে প্রয়োজনে বিদ্যুতের অফিসগুলোর সহায়তা নেওয়া যেতে পারে। বিদ্যুতের অফিসগুলো গ্রাহকদের সেবা দিতে সর্বদা প্রস্তুত রয়েছে।’

নড়াইলে রাষ্ট্রীয় কোম্পানি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গ্রাহক সংখ্যা ১৫ হাজার ৮০০।

জানা গেছে, প্রাথমিকভাবে স্মার্ট প্রি-পেইড মিটার স্থাপন করা হবে ৯ হাজার ৯৯৮টি। প্রি-পেমেন্ট মিটারিং পদ্ধতিতে মিটার ব্যাল্যান্স শেষ হয়ে গেলেও তাৎক্ষণিকভাবে মিটার থেকে ১০০ টাকা পর্যন্ত ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার ব্যবস্থা থাকছে।

প্রতিমন্ত্রী আশ্বাস দিয়েছেন- সাপ্তাহিক ছুটি (শুক্র ও শনিবার), সরকারি ছুটির দিন এবং অফিস সময়ের পর (বিকাল ৪টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত) মিটারের ব্যালেন্স শেষ হলেও মিটার বন্ধ হবে না। গ্রাহকরা নিট বিদ্যুৎ বিলের ওপর ১ শতাংশ রিবেট সুবিধা পাবেন। অতিরিক্ত ডিসি/আরসি ফি ও ৫ শতাংশ বিলম্ব মাসুল প্রযোজ্য হবে না। প্রি-পেমেন্ট মিটারের মাধ্যমে নতুন সংযোগ প্রদানের ক্ষেত্রে নিরাপত্তা জামানত গ্রহণ করা হবে না। গ্রাহকরা মিটারের বিদ্যুৎ ব্যবহার ও অবশিষ্ট ব্যলেন্স যেকোনো সময় দেখতে পারবেন। পেইড মিটার স্থাপনের সময় গ্রাহকের কাছ থেকে কোনো অর্থ আদায় করা হবে না। সকল বিদ্যুৎ বিতরণী সংস্থা বা প্রতিষ্ঠানে সিঙ্গেল ফেজ মিটারের মাসিক ভাড়া ৪০ টাকা হিসেবে বিদ্যুৎ বিলের সাথে সমন্বয় করা হবে।

নড়াইলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আনজুমান আরা। এ আয়োজনে বক্তব্য রাখেন সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা, বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. শফিক উদ্দিন।

এ সম্পর্কিত আরও খবর