চাঁপাইনবাবগঞ্জে কেজিতে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে পেঁয়াজের দাম

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-29 13:17:02

চাঁপাইনবাবগঞ্জের খুচরা বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ৬ ঘণ্টার ব্যবধানে শহরের নিউ মার্কেট ও পুরাতনবাজারসহ বিভিন্ন বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা পর্যন্ত।

ক্রেতা ও বিক্রেতারা জানান, সকালে ভারতীয় পেঁয়াজের দাম ছিল ৪০ টাকা এবং দেশি পেঁয়াজ ছিল ৫৫ টাকা কেজি। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পেঁয়াজের দাম বাড়তে থাকে। দুপুর ১২টায় নিউ মার্কেট বাজারে ভারতীয় পেঁয়াজ ৫৫ টাকা ও দেশি পেঁয়াজ বিক্রি হয় ৭২ টাকা কেজি দরে।

নিউ মার্কেটে বাজার করতে আসা ক্রেতা আসমা হোসেন, আমিনুল হক আবিরসহ আরও কয়েকজন জানান, মঙ্গলবার সকালে পেঁয়াজের দাম কম ছিল। কিন্তু হঠাৎ করেই ব্যবসায়ীরা একযোগে দাম বাড়িয়ে দেয়। আর এ কারণে পেঁয়াজ কিনতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

তারা জানান, স্থানীয় ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে পেঁয়াজের দাম বাড়িয়েছে। পর্যাপ্ত পেঁয়াজ থাকার পরও তারা কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা করছে।

পেঁয়াজ বন্ধের সিদ্ধান্তের পরই জেলা প্রশাসন ব্যবসায়ীদের নিয়ে জরুরি বৈঠকে বসেন। ওই বৈঠকে পেঁয়াজের দাম না বাড়ানোর নির্দেশ দেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। এরপরেও পেঁয়াজের দাম বাড়ছে।

এদিকে ভারতের রপ্তানি বন্ধের সিদ্ধান্তের দিনেও চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৪৪ ট্রাক পেঁয়াজ এসেছে। তবে এগুলো আগের দিনের অনুমোদিত পেঁয়াজ। এ তথ্য নিশ্চিত করেছেন কাস্টমস ও আমদানিকারকরা।

এ সম্পর্কিত আরও খবর