ভারতে গেটপাশ হওয়া ৪ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে আজ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-05 23:02:27

ভারতের পেট্রাপোল বন্দরে আটকে থাকা পেঁয়াজের ৪টি ট্রাক আজ (১৬ সেপ্টেম্বর) বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে ঢুকবে বলে জানা গেছে। ভারত থেকে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞার আগে এই পেঁয়াজবাহী ৪টি ট্রাকের গেটপাশ হয়েছিল।

বুধবার (১৬ সেপ্টেম্বর) যেকোনো সময় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষ হলেই এসব পেঁয়াজবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করবে। বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আজিজুর রহমান।

আমদানিকারক খুলনার হামিদ এন্টারপ্রাইজের প্রতিনিধি সরোয়ার জনি জানান, ৩ দিন ধরে পেঁয়াজের ট্রাক ওপারে আটকে থাকায় নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। আমদানির অপেক্ষায় ভারতের পেট্রাপোল বন্দর এলাকার বিভিন্ন পার্কিংয়ে প্রায় শতাধিক ট্রাক পেঁয়াজ নিয়ে দাঁড়িয়ে আছে। ভারতীয় রফতানি কারকেরা তাকে জানিয়েছেন এসব পণ্যের রফতানি মূল্য পূর্বের চেয়ে প্রায় তিনগুণ বৃদ্ধি করে আমদানির সুযোগ দেয়া হতে পারে। তবে বর্ধিত মূল্যে পেঁয়াজ আমদানি করা কঠিন হয়ে দাঁড়াবে বলেও জানান তিনি।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, বেনাপোল বন্দর দিয়ে কমপক্ষে ৩০ জন আমদানিকারক নিয়মিত ভারত থেকে পেঁয়াজ আমদানি করে থাকেন। নিষেধাজ্ঞার আগে এসব আমদানিকারকরা প্রায় ৩০ হাজার মেট্রিক টন পেঁয়াজের এলছি খুলে রেখেছেন। ইতোমধ্যে অনেক এলসির পেঁয়াজ কেনা হয়ে গেছে। যা পেট্রাপোল বন্দর এলাকার বিভিন্ন পার্কিংয়ে ও রফতানিকারকদের হেফাজতে রয়েছে। ব্যবসায়ীরা যদি পূর্ব চুক্তি মূল্যে ক্রয়কৃত পেঁয়াজের চালান আমদানি করতে না পারেন তবে বড় ধরনের লোকশানে পড়তে হবে।

বুধবার বিকেল সাড়ে ৩টায় বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, ভারতীয়দের মাধ্যমে তিনি জানতে পেরেছেন বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় ওপারে যে সমস্ত পেঁয়াজের ট্রাক দাঁড়িয়ে আছে, এর মধ্যে মাত্র চারটি ট্রাকের গেটপাশ রয়েছে বলে শুনেছেন তিনি। এগুলো আজ যেকোনো সময় দেশে ঢুকবে। তবে অন্যান্য পেঁয়াজের ট্রাকগুলোর বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই।

 

এ সম্পর্কিত আরও খবর