বিজিবি-বিএসএফ সম্মেলন: গুরুত্ব থাকবে সীমান্তে সহিংসতা ও চোরাচালান বন্ধ!

, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:06:13

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন (১৬-১৯ সেপ্টেম্বর ২০২০) উপলক্ষে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানাসহ ৬ সদস্যের প্রতিনিধিদল ঢাকার পিলখানায় এসে পৌঁছেছেন।

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সকালে বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে শুরু হবে।

বিজিবি কর্মকর্তার সূত্রে জানা যায়, এবারের আলোচনার ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব পাবে সীমান্তে সহিংসতা আর মাদকসহ অন্যসব চোরাচালান বন্ধের বিষয়টি।

আইন ও সালিশ কেন্দ্রের হিসাব অনুযায়ী, ২০১৮ সালে বাংলাদেশ-ভারত সীমান্তে ১৫ জন মারা গিয়েছিল। আর এ বছরের প্রথম ৮ মাসেই হত্যা করা হয়েছে ৩৩ জন বাংলাদেশিকে।

আবার নতুন করে সীমান্তে মাদকরুট তৈরি হচ্ছে মাদকসহ অন্যান্য চোরাচালান বেড়ে যাওয়ায়। সেই বিষয়গুলো নিয়েও আলোচনার কথা রয়েছে বৈঠকে।

জানতে চাইলে বিজিবির অপারেশন বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান জানান, বারেবারের মত এবারও সীমান্তে সহিংসতার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখবে বাংলাদেশ। এটা নিয়ে নিয়মিত বিভিন্ন পর্যায়ে আলোচনাও হয়েছে। পাশাপাশি মাদকসহ অন্যান্য চোরাচালান, তারকাটা, স্থাপনা নিয়ে আলোচনা হবে।

এদিকে বুধবার (১৬ সেপ্টেম্বর) বিএসএফ মহাপরিচালকসহ প্রতিনিধি দল আখাউড়া আইসিপি দিয়ে বাংলাদেশে প্রবেশ বিসিএসএফ প্রতিনিধি দলকে রিজিয়ন কমান্ডার, উত্তর-পূর্ব রিজিয়ন, সরাইল কর্তৃক অভ্যর্থনা জানান।

এ সময় সেক্টর কমান্ডার, বিজিবি কুমিল্লা, বিজিবি সদর দফতর, ঢাকার পরিচালক (পরিকল্পনা), পরিচালক অপারেশন (সরাইল রিজিয়ন), অধিনায়ক সরাইল ব্যাটালিয়ন (২৫ বিজিবি), অধিনায়ক সুলতানপুর ব্যাটালিয়ন (৬০ বিজিবি) এবং সংশ্লিষ্ট অন্যান্য অফিসারগণ উপস্থিত ছিলেন।

এরপর সড়ক পথে প্রতিনিধিদল সুলতানপুর ব্যাটালিয়নে আসেন। পরবর্তীতে প্রতিনিধিদল সুলতানপুর ব্যাটালিয়ন থেকে বিজিবি’র হেলিকপ্টার যোগে ঢাকার তেজগাঁও পুরাতন বিমানবন্দরে অবতরণ করেন।

তেজগাঁও বিমানবন্দরে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম মহাপরিচালক রাকেশ আস্থানাকে অভ্যর্থনা জানান এবং ফুল দিয়ে বরণ করে নেন।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালকবৃন্দ ও বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসারবৃন্দ ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ প্রতিনিধিত্ব করবেন।

সম্মেলনে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ৬ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করবেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দফতরের উধ্বর্তন কর্মকর্তাগণ এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ অন্তর্ভুক্ত রয়েছেন।

আগামী ১৯ সেপ্টেম্বর সকাল সাড়ে ৮টায় সম্মেলনের যৌথ আলোচনার দলিল (JRD-Joint Record of Discussions) স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে। সম্মেলন শেষে বিএসএফ প্রতিনিধিদল একইদিনে ঢাকা ত্যাগ করবেন।

এ সম্পর্কিত আরও খবর