আজ মহালয়া, ৩৫ দিন পর মা দুর্গা মর্ত্যে পা রাখবেন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:18:10

ঢাক, ঢোল, শঙ্খ আর উলুধ্বনি জানান দিচ্ছে আজ (১৭ সেপ্টেম্বর) শুভ মহালয়া। হিসাব অনুযায়ী, এ দিন থেকেই শুরু দেবীপক্ষের। শারদীয় দুর্গাপূজায় সাধারণত মহালয়া ও ষষ্ঠীর মধ্যে এক সপ্তাহের ব্যবধান থাকলেও এবার প্রায় ৩৫ পর শুরু হচ্ছে ষষ্ঠীপূজা।

পুরাণ মতে, এ দিন দেবী দুর্গার আবির্ভাব ঘটে। মহালয়া মানেই আর ৬ দিন পর শুরু মায়ের পূজার। হিসাব মতে মহালয়া থেকে দুর্গাপূজার আগমনী ধ্বনি শুনতে পাওয়া গেলেও এবার ৬ দিন পরে পূজা অনুষ্ঠিত হবে না। আশ্বিন মাস মল (মলিন) মাস হওয়ার কারণে এবার দুর্গাপূজা শুরু হবে প্রায় একমাস পর আগামী ২১ অক্টোবর (বুধবার) থেকে।

মহালয়া ও দুর্গাপূজা দিনের এমন ফারাক যে আগে দেখা যায়নি এমন নয়, এর আগেও ১৯৮২ ও ২০০১ সালে একই কারণে মা দুর্গা এসেছিলেন দেরিতে। এ বছর দুর্গাপূজা অন্যতম বিশেষত্ব হলো প্রায় ৩৫ দিন পর মা দুর্গা মর্ত্যে পা রাখছেন। আর সেই মতে আহ ১৭ সেপ্টেম্বর একদিকে মহালয়া অন্যদিকে বিশ্বকর্মা পূজাও। পিতৃপরে অবসান দেবীপরে শুরুর এ কাঙ্ক্ষিত ভোর ১৭ সেপ্টেম্বর এবং ২১ অক্টোবর শুরু হবে। এ বছর দুর্গাপূজা আশ্বিনে না হয়ে হচ্ছে কার্তিকে। ৪ কার্তিক (২১ অক্টোবর) বুধবার পঞ্চমী পড়ছে ও ৭ কার্তিক (২৪ অক্টোবর) কুমারী পুজা ও সন্ধিপূজা এবং দশমী পড়ছে ৯ কার্তিক (২৬ অক্টোবর) সোমবার। ওই দিনই বিকেল থেকে সিঁদুর খেলা। এরপর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এ পূজা শেষ হবে।

এদিকে মহালয়া উপলক্ষে ভোর ৫টা ৩০ মিনিটে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন শুরু করেছে মহানগর সার্বজনীন পূজা কমিটি। মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শ্রী শৈলেন্দ্র নাথ মজুমদার জানান, সনাতন ধর্মাবলম্বী ভক্তদের জন্য ঢাকেশ্বরী জাতীয় মন্দির মহালয়া অনুষ্ঠান আয়োজন করেছে।

করোনার কারণে এবারের আয়োজনে বেশকিছু ভিন্নতা আছে। ভক্তরা টেলিভিশনে যেন দেবি আবাহন দেখতে পান সে ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে দেবীর আগমনী উপলক্ষে দিনটি উদযাপন করতে গুলশান বনানী সর্বজনীন পূজা পরিষদের আয়োজনে ভোরে বনানী মাঠে দেবী বরণের আয়োজন শুরু হয়েছে।

দুর্গাপূজা উপলক্ষে শুরু হয়েছে প্রতিমা তৈরির কাজ। মাটির কাজ ও রঙ-তুলির আঁচরে বর্ণিলভাবে প্রতিমা সাজানো হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর