খুবিতে শীঘ্রই অনলাইন ডাটাবেজ কার্যক্রম শুরু হচ্ছে

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেস্ট, বার্তা২৪.কম | 2023-08-22 18:39:29

শীঘ্রই অনলাইন ডাটাবেজ কার্যক্রম শুরু হতে যাচ্ছে খুলনা বিশ্ববিদ্যালয়ে। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এ কথা জানান। একাডেমিক প্রধানদের সঙ্গে ঈদ পরবর্তী এক মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল এ বিষয় নিয়ে কাজ করছে এবং চলতি শিক্ষাবর্ষে ভর্তিসহ শিক্ষার্থীদের যাবতীয় কাজ অনলাইন ডাটাবেজে শীঘ্রই শুরু করা হবে। উচ্চশিক্ষার মানোন্নয়নে হেকেপ প্রকল্পের অধীন আইকিউএসির মাধ্যমে বিভিন্ন ডিসিপ্লিনে পিয়ার রিভিউ হয়েছে। সেখানে দেশি-বিদেশি বিশেষজ্ঞবৃন্দ যেসব বিষয়ে সুপারিশ করেছেন তা বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। এ বিষয়ে ডিসিপ্লিনের শিক্ষক সংকটের পরিপ্রেক্ষিতে সম্প্রতি ২৮ জন প্রভাষক নিয়োগ দেওয়া হয়েছে। ইতিমধ্যে তারা কাজে যোগদানও করেছেন।

ড. ফায়েক উজ্জামান আরো জানান, ইউজিসি থেকে বিভিন্ন ডিসিপ্লিনে বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রয় বাবদ প্রদত্ত বরাদ্দ যন্ত্রপাতি সংগ্রহের বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।

সভায় উপাচার্য তার সাম্প্রতিক জাপান সফরের কথা উল্লেখ করে জানান, তার সফরকালে কিয়োটো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথশিক্ষা গবেষণা বিষয়ে এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর