গাইবান্ধায় আমন ক্ষেতে রোগবালাই-পোকার হানা, কৃষকের কপালে দুশ্চিন্তার ভাঁজ

, জাতীয়

তোফায়েল হোসেন জাকির, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-31 09:41:04

কৃষিভাণ্ডার হিসেবে পরিচিত গাইবান্ধা জেলা। এ জেলায় বিভিন্ন ফসলের পাশাপাশি চাষ করা হয় ধান। এ বছরেও তার ব্যতিক্রম ঘটেনি। চলতি আমন মৌসুমে কৃষকরা রোপন করেছে আমন চারা। সেই ক্ষেতে দেখা দিয়েছে পোকার আক্রমণসহ নানা ধরণের রোগবালাই। এ নিয়ে কৃষকদের কপালে পড়েছে দুশ্চিন্তার ভাঁজ।

সরেজমিনে শনিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে গাইবান্ধার বিভিন্ন মাঠ পর্যায়ে ঘুরে দেখা গেছে রোগাক্রান্ত আমন ধান ক্ষেতের চিত্র।

জানা য়ায়, গেল বন্যায় গাইবান্ধার কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় জমিতে রোপন করা হয়েছে আমন চারা। এই ফসল ঘরে তুলে ক্ষতি পুষিয়ে নেওয়ার স্বপ্ন দেখেন তারা। কিন্তু বিধিবাম। স্বপ্নের এই ধান ক্ষেতে নানা ধরনের রোগবালাইসহ হানা দিয়েছে পোকা-মাকড়।

সিগাটোগা, নেক ব্লাস্ট ও পাতা মোড়ানো রোগে সবুজ ক্ষেত এখন হলদে বিবর্ণ হয়ে গেছে। একইসঙ্গে মাজরা পোকা, গান্ধী পোকা ও নলী মাছির উপদ্রবও বেড়েছে অনেকটাই। এটি থেকে রেহাই পেতে নানা ধরনের কীটনাশক প্রয়োগ করেও তেমন কোনো কাজ হচ্ছে না বলে কৃষকদের অভিযোগ। ফলে ফসলহানীর আশঙ্কায় ভুগছেন তারা।

সদর উপজেলার বালাহাটা গ্রামের কৃষক শাহাদৎ হোসেন বলেন, গেল বন্যায় ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে। এ ক্ষতি পুষিয়ে নিতে দেনা করে দুই বিঘা জমিতে আমন ধানের আবাদ করা হয়। এ ফসলের মাঝামাঝি সময়ে দেখা দিয়েছে রোগবালাইসহ পোকা-মাকড়ের উপদ্রব। ফলে আশানুরূপ ফসল পাওয়া সম্ভব হচ্ছে না।

ছবিঃ বার্তা২৪.কম

আরেক কৃষক মশিউর রহমান বলেন, ওইসব রোগবালাই ও পোকা-মাকড় নিধনে বিভিন্ন কীটনাশক ওষুধ প্রয়োগ করেও কোন ফলাফল পাওয়া যায়নি। তাই ধানের গাছ কেটে গো-খাদ্যে ব্যবহার করছি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবু তাহের মিয়া বার্তা২৪.কমকে জানান, চলতি মৌসুমে কিছু সংখ্যক জমিতে রোগবালাই ও পোকামাকড় দেখা দিয়েছে। সিগাটোগা রোগের জন্য প্রোপ্রি কোনাজল গ্রুপের ওষুধ, নেক ব্লাস্টে ট্রাইসাইক্লাজল, পাতা মোড়ানোর জন্য কার্টাপ গ্রুপের ওষুধ ছিটানো হলে ভালো ফলাফল আসতে পারে।

গাইবান্ধা জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক মাসুদুর রহমান বার্তা২৪.কমকে বলেন, এ বছরে আমন ক্ষেতে রোগবালাই ও পোকা-মাকড়ের উপদ্রব কম রয়েছে। তারপরও যেসব জমিতে এ সমস্যার সৃষ্টি হয়েছে, সেটি মোকাবিলায় কৃষকদের সর্বাত্মকভাবে সহযোগিতা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর