সাভারে পরিবেশ অধিদফতরের অভিযান, ৮ লাখ টাকা জরিমানা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-27 06:30:42

সাভারে অভিযান চালিয়ে অবৈধভাবে গড়ে ওঠা থার্নেস অয়েল তৈরির ৫টি কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। এ সময় কারখানাগুলোকে ৮ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত সাভারের ভাকুর্তা এলাকায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ।

তিনি বলেন, ওই এলাকায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে বিভিন্ন ধরনের অচল টায়ার পুড়িয়ে থার্নেস অয়েল তৈরি করে বাজারজাত করে আসছিলেন ব্যবসায়ীরা। এসব কারখানার প্রায় সবই কৃষি জমি নষ্ট করে গেড়ে উঠেছে। পাশাপাশি পরিবেশের মারাত্মকভাবে ক্ষতি করছে। পরে এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে ওই এলাকায় অভিযান পরিচালনা করে ৫টি কারখানা সিলগালা করা হয়। এর মধ্যে ৪টিকে ৮ লাখ টাকা জরিমানা করা হয় ও একটির বিরুদ্ধে নিয়মিত মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়।

কারখানাগুলো হলো- ওই এলাকার মোখলেছুর রহমানের মিনহা রিসাইক্লিং, সাইফুল ইসলামের পাইরোলাইসিস কোম্পানি-১, হাবিবুর রহমানের সারা ভাকুর্তা পাইরোলাইসিস কোম্পানি-২ ও বেনামী একটি কারখানার মালিক মোহাম্মদ মহসিন। এছাড়া অপর একটি কারখানার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ বলেন, এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। অভিযানে সাভার মডেল থানা পুলিশ অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর