সৌদি প্রবাসীদের ধৈর্য ধরতে বললেন পররাষ্ট্রমন্ত্রী

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:24:33

সৌদি আরবে কর্মরত প্রবাসী শ্রমিকদের সেই দেশের কর্মক্ষেত্রে ফিরতে ধৈর্য ধরতে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বুধবার (২৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, প্রবাসী কর্মীদের বিষয়ে ঢাকা রিয়াদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়ার আশাবাদী। ড. মোমেন সৌদি আরবে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশিদের শৃঙ্খলা ভঙ্গ করার পরিবর্তে ধৈর্য ধরার আহ্বান জানান।

মহামারিতে দীর্ঘদিন আকাশপথ বন্ধ রাখার পর সৌদি সরকার ১৫ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর অনুমতি দেয়। সে অনুযায়ী সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স সপ্তাহে দুটি ফ্লাইট চালানোর অনুমতি পেয়েছে। কিন্তু এ মাসের সব টিকেট ইতিমধ্যে বিক্রি হয়ে যাওয়ায় আর কেউ টিকেট পাচ্ছেন না।

প্রবাসীদের যাদের হাতে রিটার্ন টিকেট আছে, তার বেশিরভাগই বিমানের। কিন্তু বিমান এখনও সৌদি আরবে নামার অনুমতি পায়নি।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সৌদি প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়ানোর জন্য ইতিমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে, যাতে তারা সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এর সুরাহা করে।

আজ আন্তমন্ত্রণালয়ের বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, আমরা সবাই মিলে কাজ করছি। আমরা সমস্যাটি সমাধানে আন্তরিকভাবে কাজ করছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি সরকার কোনোও শৃঙ্খলা বিরোধী কার্যক্রম পছন্দ করে না এবং এ জাতীয় বিক্ষোভ কর্মীদের পক্ষে নেতিবাচক পরিণতি আনতে পারে। প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) প্রবাসীদের ক্ষতি করতে চান না।

তিনি বলেন, বৈধ ভিসাধারক ও আকামার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর জন্য সৌদি সরকারকে অনুরোধ করা হয়েছে।

মোমেন বলেন, আমরা কেবল গতকাল (মঙ্গলবার) অনুরোধ করেছি, সৌদির পক্ষ থেকে ইতিবাচক সাড়া আশা করছি।

পররাষ্ট্রমন্ত্রী শ্রমিকদের কারও দ্বারা বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করেন এবং উল্লেখ করেন যে ব্যক্তি প্রতিবাদী শ্রমিকদের পক্ষে দাবি পত্র জমা দিয়েছেন তিনি প্রবাসী নন। আমরা জেনেছি তিনি রাজনীতিতে জড়িত স্থানীয় ব্যক্তি।

এ সম্পর্কিত আরও খবর