সরকারকে দুষছেন সৌদি প্রবাসীরা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 06:42:26

সৌদি আরবে ফিরে যেতে বিমানের টিকেটের জন্য বিক্ষোভ শুরু করলেও এখন ভিসার মেয়াদ বাড়ানোর দাবি করছে সৌদি প্রবাসীরা। তবে সৌদি সরকার তিনবার ভিসার মেয়াদ বাড়ানোর পর টিকেট সংকটে যেতে না পারায় বাংলাদেশ সরকারকে দুষছেন তারা।

গত দুই দিনের মত বুধবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকেই রাজধানীর কারওয়ানবাজার এলাকায় ভিড় করতে থাকেন প্রবাসীরা। সড়ক অবরোধ করে বিক্ষোভ করায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এখন অবশ্য রাস্তার পাশে অবস্থান নিয়েছে। এছাড়াও প্রবাসীদের একাংশ রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনের সামনে অবস্থান নেন।

প্রবাসীদের সাথে কথা বলে জানা যায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এরই মধ্যে তিনবার ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার। কিন্তু তারপরও বিমানের টিকেট সংকটে সৌদি ফিরতে পারছেন না প্রবাসীরা। এর পিছনে বাংলাদেশ সরকারকে অভিযুক্ত করছেন তারা। তারা বলছেন বাংলাদেশের গাফলতির কারণে আজ এই সংকট সৃষ্টি হয়েছে।

মোহাম্মদ আমিন এসেছেন কুমিল্লা থেকে। তিনি বার্তা২৪.কমকে বলেন আগামী ৩০ সেপ্টেম্বর ভিসার মেয়াদ শেষ হবে। এখানে যারা এসেছে তারা অধিকাংশের মেয়াদই এই তারিখে শেষ হবে। অনেকের ইতিমধ্যে শেষ হয়ে যেত। সৌদি সরকার তিনবার ভিসার মেয়াদ বাড়িয়েছে। কিন্তু আমরা বিমানের টিকেটে সংকটে যেতে পারছি না। সৌদি সরকারকে দোষ দিয়ে লাভ নেই। তারা তো ভিসার মেয়াদ তিনবার বাড়িয়েছে। তারপরও আমাদের সরকার আমাদের পাঠাতে পারলো না।

বিক্ষোভে যোগ দিতে সৌদি প্রবাসী আব্দুল মজিদ এসেছেন রাজশাহী থেকে। বার্তা২৪.কমকে তিনি বলেন, আমি ৪ মার্চ সৌদি থেকে এসেছি। আগামী ৩০ সেপ্টেম্বর ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। এই সময়ের মধ্যে টিকেট পাওয়ার কোনো সম্ভাবনা নেই। এখন একমাত্র আশা ভিসার মেয়াদ বাড়ানো। যদি ভিসার মেয়াদ না বাড়ে তাহলে আমি আর সৌদি ফিরতে পারবো না।

নুরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, আমাদের তো আজ রাস্তায় থাকার কথা না। ছুটিতে বাড়িতে আসছি, ছুটি শেষে চলে যাবো। এর মধ্যে করোনাভাইরাস আসলো, কিন্তু এখন তো সব স্বাভাবিক হয়েছে। সৌদি সরকার আমাদের নিতে চাচ্ছে। এজন্য তিনবার ভিসার মেয়াদ বাড়িয়েছে। কিন্তু আমাদের দুর্ভাগ্য, সরকার আমাদের পাঠাতে পারছে না।

এদিকে সৌদি আরবে কর্মরত প্রবাসী শ্রমিকদের সেই দেশের কর্মক্ষেত্রে ফিরতে ধৈর্য ধরতে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি বলেন, প্রবাসী কর্মীদের বিষয়ে ঢাকা রিয়াদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়ার আশাবাদী। ড. মোমেন সৌদি আরবে ফিরে যেতে ইচ্ছুক প্রবাসী বাংলাদেশিদের শৃঙ্খলা ভঙ্গ করার পরিবর্তে ধৈর্য ধরার আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর