চেম্বারে ডাক্তার নেই, বাইরে অপেক্ষামাণ রোগীর দীর্ঘ সারি

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-09-01 09:20:48

ঘড়ির কাটায় সময় বেলা পৌনে ১১টা। ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডা. এনএম খায়রুল বাশারের চেম্বারের সামনে অপেক্ষামাণ অর্ধ শতাধিক রোগীর ভিড়। বাইরে রোগীদের দীর্ঘ সারি থাকলেও চেম্বারের ভেতরে নেই ডাক্তার। ডাক্তারের অপেক্ষায় প্রহর গুনছে জেলার বিভিন্ন এলাকা থেকে আগত রোগীরা।

একই অবস্থা মানিকগঞ্জ জেলা হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. আবু বকর সিদ্দিক ও ডা. দিলীপ কুমার সরকার এবং গাইনি বিশেষজ্ঞ ডাক্তার ওসমান গনির চেম্বারের সামনে। সকাল ৯টা থেকে রোগীদের স্বাস্থ্য বিষয়ক পরামর্শ দেওয়ার কথা থাকলেও বেলা পৌনে ১১টা পর্যন্ত কোনো চিকিৎসকের পরামর্শ পায়নি দূর-দূরান্ত থেকে আগত রোগীরা।

চিকিৎসকের দেখা না পেয়ে কিছু রোগী চলে গেলেও অধিকাংশ রোগী চিকিৎসকের আগমনের অপেক্ষায় প্রহর গুনছেন সংশ্লিষ্ট চেম্বারগুলোর সামনে। একই অবস্থা হাসপাতালের প্রায় অধিকাংশ চেম্বারের। এই অবস্থা থেকে পরিত্রাণ দাবি সাধারণ রোগীদের। আর জনবল সংকটের কারণে সাময়িকভাবে এই সমস্যা হচ্ছে বলে দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

নাক, কান ও গলা বিশেষজ্ঞ ডা. এনএম খায়রুল বাশারের চেম্বারের সামনে অপেক্ষামাণ সাটুরিয়া উপজেলার রাইল্যা গ্রামের ইউসুফ আলী বলেন, কানে সমস্যার কারণে তার ছেলে রিফাতকে (৫) নিয়ে সকাল সাড়ে ৮টা থেকে চিকিৎসকের অপেক্ষায় রয়েছেন। তবে বেলা পৌনে ১১টা পর্যন্ত তিনি ডাক্তারের দেখা পাননি।

একই চেম্বারের সামনে অপেক্ষামাণ ঘিওর উপজেলার তেরশ্রী এলাকার নারগিস বেগম বলেন, ডাক্তারের পরামর্শ নেওয়ার জন্য মেয়ে কাজী আফরিনকে নিয়ে দুই ঘণ্টা অপেক্ষা করেও ডাক্তারের দেখা পাননি। বাড়তি টাকা ভিজিট দিয়ে বাইরে ডাক্তার দেখানোর সাধ্য না থাকায় বাধ্য হয়েই মেয়েকে নিয়ে ডাক্তারের অপেক্ষায় প্রহর গুনতে হচ্ছে বলে জানান তিনি।

মেডিসিন বিভাগের ডা. আবু বক্কর সিদ্দিকের চেম্বারের সামনে অপেক্ষামাণ বৃদ্ধ বাচ্চু মিয়া বলেন, কয়েকদিন ধরে শরীর ব্যাথা ও জ্বর থাকায় হরিরামপুর উপজেলার পাটগ্রাম থেকে ডাক্তার দেখাতে তিনি হাসপাতালে এসেছেন। তবে এখনো ডাক্তার চেম্বারে না আসায় অপেক্ষায় রয়েছেন বলে জানান তিনি।

গাইনি বিশেষজ্ঞ ডাক্তার ওসমান গণির চেম্বারের সামনে অপেক্ষমাণ জয়তী রানী নামে পৌরসভার দাশড়া এলাকার এক রোগী বলেন, সকালে ডাক্তার এসে কয়েকজন রোগী দেখে আবার চলে গেলেন। আবার রোগী দেখতে আসবে বলে শুনছি। এই জন্য ডাক্তারের জন্য তিনি অপেক্ষায় রয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে নাক, কান ও গলা বিশেষজ্ঞ ডা. এনএম খায়রুল বাশার বলেন, সকাল ৯টা থেকে নিয়মিতভাবে রোগী দেখেন তিনি। তবে আজ সকাল ১১টা থেকে রোগী দেখা শুরু করেন।

আর মেডিসিন বিশেষজ্ঞ দুই ডাক্তার রাউন্ডে রোগী দেখতে যাওয়ার কারণে চেম্বারের সামনে রোগীদের দীর্ঘ সিরিয়াল জমে আছে বলে জানান চিকিৎসকদের সহকারী।

এসব বিষয়ে জানতে চাইলে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আরশ্বাদ উল্লাহ বার্তা২৪.কম-কে বলেন, গাইনি বিশেষজ্ঞ ডাক্তার জরুরি মিটিংয়ে অংশগ্রহণ করার কারণে রোগীদের ভোগান্তি হচ্ছে। অপর ডাক্তারদের বিষয়ে তিনি খোঁজ খবর নিবেন।

জনবল সংকট থাকায় হাসপাতালে আগত রোগীরা যথাযথ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। তবে যথাযথ স্বাস্থ্যসেবা দিতে হাসপাতালের প্রতিটি চিকিৎসক বেশ আন্তরিক বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর