১০ লাখ তরুণ-তরুণীকে আইটি ট্রেনিং দিবে সরকার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-28 11:50:23

দেশের ৬৪টি জেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার গড়ে তোলা হবে বলে জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। এসব ট্রেনিং সেন্টারের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে ১০ লাখ তরুণ-তরুণীকে আইটি প্রশিক্ষণ দেওয়া হবে। এদের মধ্যে ৫ লাখ প্রশিক্ষণার্থী চাকুরি পাবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে রংপুরের পীরগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের মূল স্থপতি সজিব ওয়াজেদ জয় ভাই। তারই ব্রেন চাইল্ড শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার ৬৪টি জেলায় গড়ার পাশাপাশি ২৮টি হাইটেক পার্ক স্থাপন করা হবে। দক্ষ মানব সম্পদ তৈরি করতে এটি বড় ভূমিকা রাখবে।

তিনি বলেন, রংপুরের পীরগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে প্রতিবছর দুই হাজার ছাত্র-ছাত্রী প্রশিক্ষণ গ্রহণ করতে পারবে। বিশেষ করে এসএসসি ও এইচএসসি পাশ করার পর তারা এখানে ৬ মাসের প্রশিক্ষণ গ্রহণ করার পর সার্টিফিকেট পাবে। এছাড়াও এখানে এক বছরের ডিপ্লোমা কোর্স সম্পন্ন করতে পারে। এতে করে তারা বিভিন্ন বিষয়ে হাতে কলমে শিক্ষা পাবে।

প্রতিমন্ত্রী বলেন, এসব আইটি ট্রেনিং সেন্টার স্থাপনের মধ্য দিয়ে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষিত বেকার যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। আন্তর্জাতিক বাজারে ফ্রিল্যান্সিং এ স্বাবলম্বী হয়ে উঠবে।

তিনি আরও বলেন, তথ্য প্রযুক্তিতে আমাদের এগিয়ে যেতে হবে। প্রতিবছর বাংলাদেশে চার কোটি মোবাইল ফোন আমদানি হয়। গত বছর দেশে সাড়ে তিন কোটি মোবাইল ফোন বিক্রি হয়েছে। যার দুই কোটি মোবাইল ফোন এ্যসেম্বল হয়েছে বাংলাদেশের মাটিতে। এগুলো কিন্তু এমনি এমনি হয়নি, সরকার উদ্যোগের কারণে হচ্ছে। এখন বাংলাদেশে উন্নতমানের মোবাইল ফোন, কম্পিউটার ও ল্যাপটপ উৎপাদন করা হচ্ছে। বিদেশে রপ্তানি করা হচ্ছে। আগামীতে এই পরিধি অনেক বেড়ে যাবে।

এসময় সাইবার অপরাধ প্রতিরোধে প্রধানমন্ত্রী ২০১৮ সালে জাতীয় সংসদে সাইবার সিকিউরিটি এ্যাক্ট পাশ করে দিয়েছেন উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক জানান, এ আইন কঠোরভাবে বাস্তবায়ন করা হচ্ছে। যারা সাইবার অপরাধে যুক্ত হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- রংপুর বিভাগীয় কমিশনার মো. আব্দুল ওয়াহাব মিঞা, জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন, সাধারন সম্পাদক রেজাউল করিম রাজু, পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম প্রমুখ।

এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী আনুষ্ঠানিকভাবে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্থর স্থাপন কাজের উদ্বোধন করেন।

এ সম্পর্কিত আরও খবর