বর্তমান সরকারের সময় রেল সেক্টরে আমূল পরিবর্তন হয়েছে

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-26 18:18:51

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ‘রেলওয়েকে ধ্বংস করে একটা সময় সংকুচিত করে ফেলা হয়েছিল। দীর্ঘদিন খাতটির কোনো সম্প্রসারণ হয়নি। ১৯৭০-৭১ সালে রেলওয়ের জনবল ছিল প্রায় ৭০ হাজার। এখন সেটি কমে মাত্র ২৫ হাজারে এসে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর, এই সেক্টরে আমূল পরিবর্তন হয়েছে। বেশ কিছু প্রকল্প হাতে নিয়ে মিটার গেজ থেকে ব্রডগেজে রূপান্তর করা হয়েছে।’

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাতে যশোর সার্কিট হাউজে স্থানীয় রাজনৈতিক নেতা ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘রেলক্রসিংগুলোর জন্য নিরবচ্ছিন্ন রেলযোগাযোগ পরিচালনা বিঘ্নিত হয়। যার জন্য ‘আন্ডার পাসিং বা ওভার পাসিং’ সিস্টেম গড়ে তুলে রেলক্রসিং তুলে দেয়ার নীতি গ্রহণ করা হয়েছে। সেই মোতাবেক কার্যক্রম এগিয়ে চলেছে। যাতে কোনো জায়গায় যেন রেলক্রসিং না থাকে। খুলনা অঞ্চলের রেল সংযোগ মংলা পর্যন্ত বিস্তৃত হচ্ছে।’

সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনের সদস্য শাহীন চাকলাদার যশোর রেলস্টেশনের উন্নয়নে বিভিন্ন দাবি তুলে ধরেন। সেসব দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো- যশোর স্টেশনের জন্য উপযোগী একটি ওভার ব্রিজ নির্মাণ। বিভিন্ন রুটের ট্রেনের যশোর স্টপেজে আসন সংখ্যা বৃদ্ধি, প্লাটফর্ম আধুনিকীকরণ ও পণ্য সংরক্ষণের জন্য একটি ওয়ারহাউজ (গুদাম) নির্মাণ।

এছাড়া এদিন রাতে মন্ত্রীর সঙ্গে আরেক দফায় মতবিনিময় করেছে নাগরিক অধিকার আন্দোলন যশোর। সংগঠনটি যশোরের রেলওয়ের উন্নয়নে মন্ত্রীর কাছে ছয় দফা দাবি সম্বলিত স্মারকলিপি দেয়। স্মারকলিপিতে খুলনা থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন, নাভারণ থেকে সাতক্ষীরা হয়ে শ্যামনগর পর্যন্ত রেলপথ সম্প্রসারণ করার দাবি জানানো হয়েছে। এসব দাবির পাশাপাশি নাগরিক অধিকার আন্দোলন তাদের স্মারকলিপিতে কোটচাঁদপুর থেকে মুজিবনগর পর্যন্ত নতুন রেলপথ, যশোর স্টেশনে একটি ভালো রেলগুদাম, স্টেশনের প্লাটফর্ম মানসম্মতভাবে উঁচু করা ও স্টেশনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার দাবি জানানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর