নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়ছে ১১ শতাংশের বেশি

, জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 22:39:53

এ বছর আরো দামি হয়ে যাচ্ছে নোবেল পুরস্কারের অর্থমূল্যে। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জানিয়েছে, পুরস্কারের অর্থমূল্য বাড়ানো হচ্ছে ১১.১১ শতাংশ। তার ফলে এ বার নোবেল পুরস্কারের অর্থমূল্য হবে ১ কোটি সুইডিশ ক্রোনার।

অক্টোবরের প্রথম সপ্তাহেই বিজ্ঞান (পদার্থবিদ্যা, রসায়ন ও চিকিৎসা বিজ্ঞান), অর্থনীতি, সাহিত্য ও শান্তির ক্ষেত্রে যুগান্তকারী অবদানের জন্য পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে।

এর আগে নোবেল পুরস্কারের অর্থমূল্য শেষ বাড়ানো হয়েছিলো ২০১৭ তে। তখন এর দাম বেড়ে হয়েছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার।

গত বছর বিজ্ঞান, অর্থনীতি ও শান্তির যে ৫টি ক্ষেত্রে এই পুরস্কার দেওয়া হয় তার প্রতিটিতেই অর্থমূল্য ছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার। গত বছর সাহিত্যে নোবেল দেওয়া হয়নি। এ বার সাহিত্যে একই সঙ্গে দু'বছরের প্রাপকদের নাম ঘোষণা করা হবে।

কোনো বিভাগে দুই বা তিন জন সেই পুরস্কার ভাগাভাগি করে পেলে সেই অর্থ ভাগ করে দেওয়া হয়। তবে সেই ভাগাভাগিটা নির্ভর করে নোবেলজয়ীদের কাজের গুরুত্ব ও অবদানের ওপর। অতীতে বহু বার এমন হয়েছে কোনো একটি বিভাগে তিন জন পুরস্কার পেয়েছেন কিন্তু অর্থ সমান ভাবে ভাগ করা হয়নি। তিন জনের এক জন পেয়েছেন মোট অর্থমূল্যের অর্ধেক। তার কাজের স্বীকৃতির নিরিখে। আর বাকি দু'জনের মধ্যে মোট অর্থমূল্যের বাকি অর্ধেকটা ভাগাভাগি করে দেওয়া হয়েছে।

প্রতি বছরই অক্টোবরের প্রথম সপ্তাহে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। এটাই নোবেল পুরস্কারের সনদে লেখা আছে। আর এই পুরস্কারের পদক ও মানপত্রগুলি প্রাপকদের হাতে তুলে দেওয়া হয় ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে।

এ সম্পর্কিত আরও খবর