বিদ্যাসাগরের দু’শতম জন্মজয়ন্তীতে ইন্দো-বাংলা মিডিয়া নেটওয়ার্কের অন্তর্জাল আলাপন

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 10:21:38

বাংলাদেশ-ভারত দু’দেশের গণযোগাযোগ ও সাংবাদিকতার শিক্ষক, সাংবাদিক, গবেষক, মিডিয়া এডুকেটর্সদের (নিরীক্ষাধর্মী তৎপরতা) প্ল্যাটফর্ম ‘ইন্দো-বাংলা মিডিয়া এডুকেটর্স নেটওয়ার্ক’-এর পক্ষ থেকে পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশততম জন্মজয়ন্তী আয়োজন করা হয়েছে। আগামীকাল ২৬ সেপ্টেম্বর শনিবার এই স্মরণাঞ্জলি অনুষ্ঠিত হবে।

বিদ্যাসাগর স্মরণে আন্তর্জাতিক অন্তর্জাল আলাপনটি নেটওয়ার্ক’র ফেসবুক ও ইউটিউব চ্যানেলে লাইভ সম্প্রচারিত হবে এবং দেশের অন্যতম জনপ্রিয় মাল্টিমিডিয়া অনলাইন নিউজ ওয়েব পোর্টাল বার্তা২৪.কম সরাসরি সম্প্রচার করবে। 

আয়োজনের প্রথম পর্বের শিরোনাম: ‘একাকী যোদ্ধার লড়াই’। সন্ধ্যা ৭টায় (ভারতে ৬:৩০) প্রথম সেশনে ভারতের উড়িষ্যা থেকে যুক্ত হবেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মাস কমিউনিকেশনের আঞ্চলিক নির্দেশক অধ্যাপক ড. মৃণাল চ্যাটার্জি এবং বাংলাদেশের ঢাকা থেকে যুক্ত হবেন স্বৈরাচার বিরোধী আন্দোলনের সাবেক ছাত্রনেতা, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের কেন্দ্রীয় নেতা ও বিশিষ্ট বিশ্লেষক রাজেকুজ্জামান রতন। এই পর্বে স্বাগত ভাষণ দিবেন বাংলাদেশের খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষক ও সাবেক সাংবাদিক শরিফুল ইসলাম।

দ্বিতীয় আলাপনের শিরোনাম ‘যদি ডাক শুনেও কেউ না আসে তবে একলা যেভাবে চলতে হয়’

রাত ৮টায় (ভারতে ৭:৩০) দ্বিতীয় আলাপনের শিরোনাম ‘যদি ডাক শুনেও কেউ না আসে তবে একলা যেভাবে চলতে হয়’। এতে বক্তা হিসেবে থাকবেন ঢাকার নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস স্টাডিজ, পলিটিক্যাল সায়েন্স এন্ড সোশ্যলজি বিভাগের অধ্যাপক ড. হেলাল মহিউদ্দীন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ও গবেষক ড. শামীম রেজা। সেই পর্বে স্বাগত ভাষণ দিয়ে শুভ সূচনা করবেন পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কৃতি প্রাক্তনী ও মিউজিক কমিউনিকেশন রিসার্চার রেশমি রায়।

‘ইন্দো-বাংলা মিডিয়া এডুকেটর্স নেটওয়ার্ক’র অন্যতম সমন্বয়ক ও অনুষ্ঠানের সঞ্চালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী বলেন, আজ থেকে দুই শ’ বছর আগে এমন একজন মানুষের জন্ম হয়েছিলো যিনি সমাজের বড় এক অচলায়তন, একা যতটুকু পেরেছেন তার সময়ে দাঁড়িয়ে ভাঙার চেষ্টা করেছেন। ভাঙতে না পারলেও দেওয়ালে কিছু ফুটো তিনি করে দিয়ে গেছেন। সেই ফুটোগুলো দিয়ে বাংলার নববাজগরণের মৌসুমী হাওয়া এসে ঢুকেছিলো। সমাজটি এখনো মেরামতির যোগ্য, ফলে বুদ্ধির প্রগতির আন্দোলনে, সমাজ পরিবর্তনে, কুসংস্কার ও প্রগতিমুখী স্রোতধারায় কিছু মানুষের অন্তরে বিদ্যাসাগরের দুই শ বছর আজ নতুন প্রেরণা।

এতে মিডিয়া পার্টনার হিসেবে আছে কলকাতা প্রেসক্লাব, দৈনিক সমকাল, দেশটিভি, বার্তা টোয়েন্টিফোর ডট কম, বাতিঘর, প্রাচ্যনিউজ, দৈনিক পূর্বদেশ এবং সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ইন ডেভেলপমেন্ট (সেকমিড)।

এ সম্পর্কিত আরও খবর