গৃহবধূকে গণ-ধর্ষণের ঘটনার দ্রুত বিচারের দাবি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 22:21:14

সাভারের নীলা রায় হত্যা, খাগড়াছড়ির প্রতিবন্ধী আদিবাসী কিশোরীকে ধর্ষণ এবং সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে গৃহবধূকে গণ-ধর্ষণের ঘটনার প্রতিবাদে ও দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

রোববার (২৭ সেপ্টেম্বর ) বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘নারীর প্রতি অব্যাহত সহিংসতা, নারী হত্যা, ধর্ষণ বন্ধ কর’-এই স্লোগানকে সামনে রেখে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, বর্তমানে কোভিডকালীন সময়ে যখন মানুষ ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা করছে তখন নারী ও শিশুর প্রতি সহিংসতার মাত্রা বৃদ্ধি সমগ্র সমাজকে আতংকিত করে তুলেছে। দেশের সমগ্র দিকে প্রতিটি স্তরের নারী ও শিশুরা হত্যা ও ধর্ষণের শিকার হচ্ছে। এমতাবস্থায় ঘটনার সাথে যুক্ত অপরাধীদের পারিবারিক শিক্ষা, সংস্কার, মনো-সামাজিক আচরণগত দিক আজ প্রশ্নবিদ্ধ।

ক্রমবর্ধমানভাবে বেড়ে চলা নারীর প্রতি সহিংসতার ঘটনা প্রতিরোধে তিনি কমিশন গঠনের আহ্বান জানান। পাশাপাশি তিনি নারীর জন্য নিরাপদ বাসযোগ্য নগরী গড়তে প্রয়োজনে রাষ্ট্রকে কঠোর ব্যবস্থা গ্রহণে, ঘটনার দ্রুত বিচার, তরুণ প্রজন্মকে সঠিক শিক্ষায় গড়ে তুলতে পরিবার, সমাজ ও রাষ্ট্রের প্রতি দাবি জানান।

সংগঠনের সহ-সভাপতি মাখদুমা নার্গিস রত্না বলেন, করোনাকালীন সময়ে করোনার ভয়াবহতার চেয়ে নারীর প্রতি নির্যাতন ও নিরাপত্তহীনতার ভয় বেশি লক্ষ্য করা যাচ্ছে। নির্যাতনের ঘটনায় অপরাধীর বিচার লক্ষ্য করা যায় না। এই বিচারহীনতার সংস্কৃতির কাছে জনগণ অবরুদ্ধ। ধর্ষণের ঘটনায় প্রশাসনের দিক থেকে কেবল অপরাধীকে বহিষ্কার করতে দেখা যায়, এটি যথেষ্ট নয়। অন্যদিকে ধর্ষণের শিকার নারীরা বিচার চাইতে আসলে নানাভাবে হয়রানির শিকার হয় যা কোনোভাবেই কাম্য নয়।

কর্মসূচিতে সংগঠনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম, আন্তর্জাতিক সম্পাদক রেখা সাহা, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনূস, সহ-সাধারণ সম্পাদক মঞ্জু ধর, লিগ্যাল এইড সম্পাদক শামীমা আফরোজ আইরিন, সংগঠনের কর্মকর্তাসহ অনেকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর