বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক মঙ্গলবার

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 17:44:16

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীদের নেতৃত্বে যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠক মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিকেল সাড়ে তিনটায় অনুষ্ঠিত হবে।

করোনা মহামারির কারণে এবারের বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর নিজ নিজ দেশ থেকে এ বৈঠকে যোগ দেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠকে অভিন্ন নদ-নদীগুলোর পানি বণ্টন, ভারতীয় ঋণের (লাইন অব ক্রেডিট, সংক্ষেপে এলওসি) আওতাধীন প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়নসহ দ্বিপক্ষীয় ইস্যুতে আলোচনা হবে। এবারের বৈঠকেও সর্বশেষ জেসিসি বৈঠক ও শীর্ষ নেতাদের নির্দেশনা বাস্তবায়নে অগ্রগতি এবং সম্পর্কের অবস্থা পর্যালোচনা করা হবে।

গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লী সফরের সময় দুই দেশ ধরলা, দুধকুমার, গোমতী, খোয়াই, মনু ও মুহুরি নদীর পানি বণ্টন চুক্তি দ্রুত সইয়ের জন্য নদীগুলোর পানি প্রবাহের তথ্য-উপাত্ত হালনাগাদ করার সিদ্ধান্ত নিয়েছিল। ওই বছরের ফেব্রুয়ারিতে নয়াদিল্লীতে কমিশনের পঞ্চম বৈঠক অনুষ্ঠিত হওয়ার পর বাংলাদেশ জেসিসির ষষ্ঠ বৈঠক আয়োজন করার কথা যা এখন ভার্চুয়ালি হবে।

পঞ্চম বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও তৎকালীন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নিজ নিজ দেশের পক্ষের নেতৃত্ব দেন।

এ সম্পর্কিত আরও খবর