দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন রোববার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:37:37

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন রোববার (০৮ সেপ্টেস্বর) বিকাল ৫টায় শুরু হচ্ছে। এর আগে বিকাল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্য উপদেষ্টার বৈঠকে সংসদের মেয়াদ নির্ধারণ হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট এ অধিবেশন আহ্বান করেছেন।

ষাট দিনের সাংবিধানিক বাধ্যবাধকতা পুরণের জন্যই এই অধিবেশন ডাকা হয়েছে। সংবিধান অনুযায়ী সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। ফলে আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, চলতি সংসদের দু’জন সদস্য মারা যাওয়ায় এবারের সংসদ অধিবেশনের প্রথম দিনে শোকপ্রস্তাব শেষে অধিবেশন মুলতবি করা হবে। গত ২৬ জুলাই আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোস্তফা রশিদী সুজা ও ১৩ আগস্ট বিরোধী দলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির এমপি তাজুল ইসলাম মারা গেছেন।

এদিকে দশম জাতীয় সংসদের সম্ভাব্য শেষ অধিবেশন হিসাবে আসন্ন এ অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ অধিবেশনে সড়ক পরিবহন বিলসহ বেশ ক’টি গুরুত্বপূর্ণ বিল পাস হওয়ার কথা রয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর পর্যন্ত ২১টি বিল সংসদে পাসের অপেক্ষায় রয়েছে। এছাড়া একইদিনে মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া বাংলাদেশ শ্রম (সংশোধন) আইনটি এরই মধ্যে সংসদে জমা পড়েছে। অধিবেশনে বিবেচনার (পাস) জন্য তিনটি বিল এরই মধ্যে প্রস্তুত রয়েছে। সেগুলো হলো- বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিল,শিশু (সংশোধন) বিল ও বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল।

এছাড়া সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন রয়েছে নয়টি বিল। এর পাশাপাশি সংসদে উত্থাপনের জন্য সংসদ সচিবালয়ে যে বিলগুলো জমা হয়েছে তা হলো, ওজন ও পরিমাপ মানদণ্ড বিল, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সস্টিটিউট বিল, মানসিক স্বাস্থ্য বিল, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরি শর্তবলী) বিল, কৃষি বিপণন বিল, বাংলাদেশ ‍মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল, জাতীয় দক্ষতা উন্নয়ন বিল, সড়ক পরিবহন বিল, হাউজিং অ্যান্ড রিচার্স ইন্সটিটিউট বিল এবং বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন।

এদিকে সংসদের এই অধিবেশনের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপির) পক্ষ থেকে নগরবাসীর জন্য বিশেষ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। সংসদ অধিবেশন চলাকালীন জাতীয় সংসদের আশপাশের এলাকায় যেকোনও ধরনের সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা ও বিক্ষোভ প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া সব ধরনের অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহনেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর