ইলিশ নেই, ঝুঁকি নিয়ে সাগরে যাচ্ছে জেলেরা

চট্টগ্রাম, জাতীয়

হাসান মাহমুদ শাকিল, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 22:55:11

লক্ষ্মীপুর: ডুবোচর ও নাব্যতা সংকটে সাগর থেকে মেঘনা নদীতে ইলিশ আসতে বাধা সৃষ্টি হচ্ছে। যার কারণে লক্ষ্মীপুরের মেঘনায় কাঙ্ক্ষিত ইলিশ মিলছে না। যদিও এখন ইলিশের ভরা মৌসুমের সময়। তবুও মাছ ধরতে গিয়ে খালি হাতে ফিরতে হয় জেলেদের। তাই তারা এখন ঝুঁকি নিয়ে মাছ ধরতে সাগরে যাচ্ছে। যেখানে তীব্র স্রোত আর বিশাল ঢেউয়ের মোকাবেলা করা বেশ দুষ্কর। এতে নৌকাডুবিসহ প্রাণহানির আশঙ্কা রয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে ইলিশ শিকারে গিয়ে কমলনগর উপজেলার ১০ জেলে নিখোঁজ রয়েছেন। গত ২১ জুলাই বরগুনার নিশানবাড়ি ঘাট থেকে দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরে ভারত-বাংলাদেশ নৌ-সীমানার অদূরে মাছ ধরার সময় ঝড়ের কবলে পড়ে ট্রলারসহ তারা নিখোঁজ হন। এখনো পর্যন্ত তাদের সন্ধান মেলেনি।

জেলা সদর, রায়পুর, কমলনগর ও রামগতিতে প্রায় ৬০ হাজার জেলে রয়েছে। মেঘনাকে ঘিরেই তাদের জীবিকা। এখন ভরা মৌসুমের সময়েও নদীতে মাছ না পেয়ে হতাশ জেলেরা। তবুও জীবিকার তাগিদে প্রতিদিনই তাদের নদীতে যেতে হয়।

ঝড়-বৃষ্টি উপেক্ষা করে জেলেরা নদীতে সময় কাটাচ্ছে কাঙ্ক্ষিত ইলিশের আশায়। যে কয়টি ইলিশ ধরা পড়ে তা বিক্রি করে খরচের টাকাও উঠে না। এমন পরিস্থিতি মোকাবেলা করার মতো সামর্থ নেই এসব জেলেদের।

অন্যদিকে পর্যাপ্ত ইলিশ ধরা না পড়ায় সদরের মজুচৌধুরীরহাট, করাতিরহাট, কমলনগরের মতিরহাট, লুধুয়া, পাটারিরহাট, রায়পুরের হাজিমারা, রামগতিরহাট ও আলেকজান্ডারসহ বিভিন্ন মাছঘাট এখন ক্রেতা শূন্য। আগের মতো সরগরম নেই মাছঘাটগুলো। ক্রেতা আসলেও পাওয়া যাচ্ছে না ইলিশ। আবার যা পাওয়া যায় তাও আবার চড়া দামে কিনতে হয়।

মার্চ-এপ্রিল দু’মাস নিষেধাজ্ঞা শেষে গত ১ মে নদীতে মাছ শিকারে নামে জেলেরা। কিন্তু শুরু থেকেই আশানুরূপ মাছ পাওয়া যাচ্ছে না লক্ষ্মীপুরের মেঘনা নদী এলাকায়। ঘনিয়ে আসছে ফের নিষেধাজ্ঞার সময়। আগামী ১ অক্টোবর থেকে ২২ দিন নদীতে মাছ শিকারে নামতে পারবে না জেলেরা।

যেখানে ভরা মৌসুমে জেলেদের জালে ইলিশ মেলেনি, সেখানে আগামী নিষেধাজ্ঞার সময় কীভাবে তারা সংসার চালাবে? এসব নিয়ে জেলেরা চিন্তায় রয়েছে।

জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছর এ সময় প্রচুর ইলিশ ধরা পড়েছে। কিন্তু এবার নদীতে গিয়ে খরচের টাকা উঠানোর মতো মাছও পাওয়া যায় না। মৌসুমের শুরু থেকে এখনো পর্যন্ত একই অবস্থা। যে কারণে এখন সাগরে মাছ ধরতে যাচ্ছে অধিকাংশ জেলেরা।

নাম প্রকাশে অনিচ্ছুক সদরের মজুচৌধুরীর হাট ও কমলনগরের লুধুয়া ঘাটের কয়েকজন আড়তদার জানান, ইলিশ ধরা না পড়ায় আড়ত খালি। মাছ ধরে জেলেরা আড়তে বিক্রি করবে এ শর্তে দাদন নিয়েছে। এখন তারা দেনাও শোধ করতে পারছে না। এভাবে তাদের পাওনা টাকা উঠানো অসম্ভব হয়ে পড়বে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্লাহ জানান, বৃষ্টিপাত ও নদীতে পানি বৃদ্ধি পেলে ইলিশ ধরা পড়ে। মেঘনায় ডুবোচর ও নাব্যতা সংকট রয়েছে। যার কারণে ইলিশ সাগর থেকে আসতে বাধা সৃষ্টি হয়।

এ সম্পর্কিত আরও খবর