সংসদে পাসের অপেক্ষায় ২৩ বিল

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:55:16

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন আজ বিকাল ৫টায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ১৯ আগস্ট এ অধিবেশন আহ্বান করেছেন।

এ অধিবেশনে সড়ক পরিবহন, ডিজিটাল নিরাপত্তা আইনসহ (আরপিও) বেশ কিছু গুরুত্বপূর্ণ আইন পাস হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, আজ ০৯ সেপ্টেম্বর সেপ্টেম্বর পর্যন্ত ২৩টি বিল সংসদে পাসের অপেক্ষায় রয়েছে। এর মধ্যে পাসের অপেক্ষায় রয়েছে তিনটি, কমিটিতে পরীক্ষাধীন নয়টি ও উত্থাপনের অপেক্ষায় রয়েছে ১১টি বিল।

সংসদ সচিবালয়ের আইন শাখা থেকে জানা গেছে, চলতি অধিবেশনে সংসদে বিবেচনার (পাস) জন্য তিনটি বিল এরই মধ্যে প্রস্তুত রয়েছে। সেগুলো হলো- বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিল, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল ও শিশু (সংশোধন) বিল। সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন রয়েছে নয়টি বিল। সেগুলো হলো, ডিজিটাল নিরাপত্তা বিল, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমি বিল, বস্ত্র বিল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, যৌতুক নিরোধ বিল, জাতীয় ক্রীড়া পরিষদ বিল, সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিল ও সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল।

এছাড়াও সংসদে উত্থাপনের জন্য সংসদ সচিবালয়ে ১১টি বিল জমা হয়েছে। সেগুলো হলো, ওজন ও পরিমাপ মানদণ্ড বিল, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সস্টিটিউট বিল, মানসিক স্বাস্থ্য বিল, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরি শর্তবলী) বিল, কৃষি বিপণন বিল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল, জাতীয় দক্ষতা উন্নয়ন বিল, সড়ক পরিবহন বিল, হাউজিং অ্যান্ড রিচার্স ইন্সটিটিউট বিল, বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন এবং কাওমি মাদরাসাসমূহের দাওরায়ে হাদিস (কামীল) এর সনদকে মাস্টার্স ডিগ্রী (ইসলামিক নস্টাডিজ ও আরবি)-এর সমমান প্রদান বিল। 

ষাট দিনের সাংবিধানিক বাধ্যবাধকতা পুরণের জন্যই এই অধিবেশন ডাকা হয়েছে। সংবিধান অনুযায়ী সংসদের এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসতে হবে। ফলে আসন্ন অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে। এর আগে গত ১২ জুলাই সংসদের ২১তম অধিবেশন শেষ হয়।

চলতি সংসদের দু’জন সদস্য মারা যাওয়ায় এবারের সংসদ অধিবেশনের প্রথম দিনে শোকপ্রস্তাব শেষে অধিবেশন মুলতবি করা হবে। গত ২৬ জুলাই আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোস্তফা রশিদী সুজা ও ১৩ আগস্ট বিরোধী দলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির এমপি তাজুল ইসলাম মারা গেছেন।

এ সম্পর্কিত আরও খবর