শীতকালীন আগাম সবজি চাষে পিছিয়ে পড়েছে কৃষকরা

, জাতীয়

গনেশ দাস, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-08-27 20:36:55

অতি বৃষ্টিতে আগাম শীতকালীন সবজি চাষে পিছিয়ে পড়েছে বগুড়ার কৃষকরা। গত দুদিন ধরে বৃষ্টি না থাকায় ক্ষতি পুষিয়ে নিতে সবজি চাষ করতে মাঠে কাজ করছে তারা। কেউ জমি তৈরিতে ব্যস্ত, আবার কেউ করছে বীজ বপন। আবার যারা বৃষ্টির মধ্যে চারা রোপণ করেছে তারা জমি পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে।

সোমবার (৫ অক্টোবর) সকালে বগুড়ার বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

মূলত সবজি চাষের জন্য বগুড়ার উত্তর এবং পূর্ব অঞ্চলের জমি উর্বর। এসব এলাকায় সব ধরনের সবজির ফলন ভালো হয়। কিন্তু এবার অতি বৃষ্টির কারণে পূর্ব অঞ্চলের অনেক জমি এখনো চাষ যোগ্য হয়ে ওঠেনি। অন্য এলাকায় আটকে থাকা বৃষ্টির পানি শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সবজি চাষে ব্যস্ত সময় পার করছে কৃষকরা।

বগুড়া সদরের কর্নপুর পশ্চিমপাড়া গ্রামের কৃষক মোকছেদ আলী ১৩ শতাংশ জমিতে অসমে পাটের বীজ বপন করছেন। বৃষ্টির কারণে দেরি হওয়ায় তার সঙ্গে মাঠে কাজ করছে স্ত্রী ও শিশু সন্তান। মোকছেদ আলী বার্তা২৪.কমকে জানান, অসময়ে শাক বিক্রির জন্য পাট বীজ বপন করছেন। বীজ বপনের ১৫ দিন পর থেকে পাট শাক বিক্রি করতে পারবেন তিনি।

ফুলকপির ক্ষেত।

রাজাপুর গ্রামের কৃষক ফেরদৌস জানান, তিনি ১৫ শতাংশ জমিতে ফুলকপির চারা রোপণ করেছেন। জমি তৈরি, সার, চারা এবং জমি পরিচর্যাসহ তার খরচ হবে ১০ হাজার টাকা। এই জমি থেকে ৩০ হাজার টাকার ফুলকপি বিক্রি করবেন বলে আশা করছেন তিনি।

খামারকান্দি গ্রামের কৃষক আব্দুল হাদী জানান, ১০ শতাংশ জমিতে চালকুমড়া চাষ করেছিলেন তিনি। কিন্তু গত কয়েক দিনের টানা বৃষ্টিতে গাছ নষ্ট হয়ে গেছে।

এই অঞ্চলের কৃষকরা জানান, অতি বৃষ্টিতে শীতকালীন সবজি চাষে তারা কমপক্ষে ২০ দিন পিছিয়ে পড়েছেন।

বগুড়া কৃষি বিভাগ সূত্র জানিয়েছে, জেলার ১২ উপজেলায় ১২ হাজার ৮১৩ হেক্টর জমিতে এবার শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আগাম সবজি চাষ করা হয়েছে ৩ হাজার ৩৪৫ হেক্টর জমিতে। এর মধ্যে বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৩২ হেক্টর জমি।

এ সম্পর্কিত আরও খবর