৮ বাংলাদেশ-চীন মৈত্রী সেতু রাজধানীকে যুক্ত করেছে

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:56:36

এমনটা বলা হয়ে থাকে যে ‘রাজধানী ঢাকা থেকে আপনি যেকোনো শহরেই যান না কেন আপনাকে অবশ্যই বাংলাদেশ-চীন মৈত্রী সেতু পার হতে হবে।’

৪৫ বছর পূর্বে বাংলাদেশ-চীন কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে আজ পর্যন্ত চীন সরকার চায়নাএইড কাঠামোর আওতায় বাংলাদেশে আটটি সেতু নির্মাণ করেছে। এগুলো সব বাংলাদেশ-চীন মৈত্রী সেতু।

বাংলাদেশ-চীনের ৪৫ বছর কূটনৈতিক সম্পর্ক পূর্তি উপলক্ষে বুধবার (৭ অক্টোবর) ঢাকাস্থ চীনের দূতাবাস এক বিবৃতিতে এসব জানিয়েছে।

আটটি বাংলাদেশ-চীন মৈত্রী সেতুগুলোর মধ্যে একটি জাতীয় (এন) সড়ক, চারটি আঞ্চলিক (আর) সড়ক এবং তিনটি জেলা (জেড) সড়কগুলোকে সংযুক্ত করেছে। সেতুগুলো ফেরি পারাপারের ক্ষেত্রে যানজটের সমাধান করেছে। যেগুলোর পরিবহন ক্ষমতা ছিল সীমিত, একই সাথে স্থানীয়দের যাতায়াত ব্যবস্থাকে সহজতর করেছে, আঞ্চলিক যোগাযোগকে উন্নত করেছে এবং বাংলাদেশের অঞ্চলভিত্তিক সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে ইতিবাচক ভূমিকা পালন করেছে৷

এন-৮ (ঢাকা থেকে পটুয়াখালী জাতীয় সড়ক) হাইওয়েতে নির্মিত সেতুটি ছিল প্রথম গুরুত্বপূর্ণ প্রকল্প যা কিনা ঢাকা থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাতায়াতের একটি প্রধান সড়ক।

দ্বিতীয় সেতুটি ময়মনসিংহ অঞ্চলের পুরাতন ব্রহ্মপুত্র নদের উপর বয়ে চলা একমাত্র করিডোর।

তৃতীয় সেতুটি বাংলাদেশের আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জ থেকে আম পরিবহনের জন্য মহানন্দা নদীর উপর নির্মিত প্রধান সেতু।

চতুর্থ সেতুটি পঞ্চগড়ের করতোয়া নদীর ওপরে অবস্থিত প্রথম সড়ক সেতু।

ঝালকাঠির গাবখান চ্যানেলের উপর নির্মিত পঞ্চম সেতুটি বাংলাদেশের সর্বোচ্চ সেতু।

ষষ্ঠ সেতুটি মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদী পেরিয়ে ঢাকার দক্ষিণাঞ্চলের একমাত্র সেতু।

সপ্তম সেতুটি মাদারীপুরের আড়িয়ালখা নদীর উপর বিস্তৃত এবং এটি আর_৮৬০ হাইওয়ের নিয়ন্ত্রণ প্রকল্প বা কন্ট্রোল প্রজেক্ট।

অষ্টম সেতুটি পিরোজপুরের কচা নদীর দুই পাড়কে সংযুক্ত করবে, যার মাধ্যমে যাত্রীরা সরাসরি সড়কপথে বরিশাল ও খুলনায় প্রবেশ করতে পারবে এবং সেতুটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এন-৭ এবং এন-৮ মহাসড়কের মধ্যে সংযোগ স্থাপন করবে।

এ সকল বাংলাদেশ-চীন মৈত্রী সেতু কেবল সেতুর দুই পাড়ের জনসাধারণের জন্য নির্ভরযোগ্য যাতায়াত-ব্যবস্থাই নিশ্চিত করেনি বরং চীন এবং বাংলাদেশের জনগণের মধ্যে দীর্ঘস্থায়ী বন্ধুত্বের সেতুবন্ধন বিনির্মাণ করেছে।

এ সম্পর্কিত আরও খবর