'৫০ বছরের মধ্যে সারাদেশে ভূমিকম্প সহনীয় অবকাঠামো হবে'

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 19:31:21

আগামী ৫০ বছরের মধ্যে জাপান ইন্টারন্যাশনাল কো- অপারেশন এজেন্সি (জাইকা)'র আর্থিক ও কারিগরি সহায়তায় সারাদেশে ভূমিকম্প সহনীয় অবকাঠামো গড়ে তোলা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী ডা. এনামুর রহমান।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুরে সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্র 'বিএসআরএফ সংলাপ' অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এ সংলাপের আয়োজন করে।

তিনি বলেন, আমরা ভূমিকম্প নিয়ে বেশি কাজ করতে পারিনি। মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা, উদ্ধার কাজ নিয়ে আলোচনা, সভা-সেমিনার হয়েছে। কিন্তু ভূমিকম্প সহনীয় রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে কোনো ব্যবস্থা আমরা নিতে পারিনি। জাপান ভূমিকম্প প্রবণ দেশ ছিলো, কিন্তু তারা তাদের অবকাঠামো এমনভাবে তৈরি করেছে যে ভূমিকম্পে তাদের কোনো ক্ষতি হবে না। এ ধরনের ব্যবস্থাপনায় আমরা আগ্রহ প্রকাশ করায় জাপানের জাইকা আমাদের সামনে একটি প্রেজেন্টেশন দেয়। তারা সর্বাত্মক সহায়তার আশ্বাস দেয়। পরে সংসদ, মন্ত্রণালয়ে কয়েক দফা বৈঠক হয়। তারা আমাদের একজন ফোকাল পয়েন্ট নিয়োগ দিতে বলে, তারা ৫০ বছরের একটি পরিকল্পনা আমাদের কাছে পেশ করে। এই সময়ের মধ্যে বাংলাদেশের সব অবকাঠামো ভূমিকম্প সহনীয় হিসাবে গড়ে তুলবে। তারা আমাদের আর্থিক ও কারিগরি সহায়তা দেবে।

তিনি বলেন, করোনার কারণে কাজটি আমরা শুরু করতে পারছি না। তাদের টিম এখানে আসতে পারছে না। প্রথম ধাপে তারা পুরান ঢাকার যে অবকাঠামো আছে সেগুলো ডিমোলেস করবে এবং নতুন ডিজাইনে নতুন করে ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ করে উপকারভোগীদের মাঝে বরাদ্দ দিবে। দ্বিতীয় ধাপে যে ভবনগুলো হাই রাইজ করা সেগুলো পরীক্ষা করে ব্যবস্থা নেয়া হবে, এবং তৃতীয় ধাপে জাপান সরকার আমাদের ইঞ্জিনিয়ার আর্কিটেকচারদের প্রশিক্ষণ দেবে। তবে পুরান ঢাকাসহ আমাদের বিভিন্ন স্থানে যে প্রত্নতাত্ত্বিক ঐতিহাসিক স্থান রয়েছে সে বিষয়ে আলোচনা করেছি সেগুলো রিক্টো ফিটিং করে ব্যবস্থা নেয়া যায় কিনা।

তিনি বলেন, এবারের বন্যায় ৩৪ জেলায় ৫২ লাখ লোক আক্রান্ত হয়েছে। তবে আশ্রয়কেন্দ্রে অবস্থান নেয়া মানুষের সংখ্যা ছিলো কম। এবার আমরা গবাদি পশু ও শিশু খাদ্যের জন্য বরাদ্দ রেখেছিলাম। যারা আশ্রয়কেন্দ্রে অবস্থান নেননি তাদেরও ত্রাণ সহায়তার আওতায় আনা হয়েছে। এবার ত্রাণ ব্যবস্থাপনা ব্যাপক প্রশংসিত হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, দুর্যোগ ব্যবস্থাপনাকে একটি কাঠামোতে আনতে দুর্যোগ ব্যবস্থাপনা কার্যাদেশ সংস্করণ করেছি। দেশে বিদেশে এটি প্রশংসিত হয়েছে। যখন যেখানে দুর্যোগ আসুক সেখানে কে সাড়া দেবে সেটি এই কার্যাদেশে উল্লেখ আছে। ৪২৩টি বন্যা আশ্রয়কেন্দ্রের নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে। ২২০টি সাইক্লোন সেন্টারের নির্মাণ কাজ শেষ হয়েছে এবং ৫৫০টি মুজীব কেল্লা তৈরির কাজ চলমান রয়েছে।

অনুষ্ঠানে প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার, বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে সংলাপে বিএসআরএফের সাধারণ সম্পাদক শামীম আহমেদ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর