৬৫ হাজার মে.টন ক্রুড অয়েল আমদানি করবে বিওজিসিএল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 13:05:35

সরকারি সরবরাহকারী প্রতিষ্ঠান ইন্দোনেশিয়ার বুমি শিয়াক পুশাকোর কাছ থেকে ৬৫ হাজার মেট্রিক টন বিটুমিনাস ক্রুড অয়েল আমদানির অনুমোদন পেয়েছে বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেড (বিওজিসিএল)।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের বাইরে থাকায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির ভার্চুয়াল সভায় এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রীপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল ভার্চুয়ালি সাংবাদিকদের জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির ২৫তম সভা অনুষ্ঠিত হয়। সভায় মোট ৭টি প্রস্তাব উপস্থাপিত হয়। সবগুলোই অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং শিল্প মন্ত্রণালয়ের ২টি প্রস্তাব।

অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল জানান, বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেডের (বিওজিসিএল) অধীন বসুন্ধরা বিটুমিন/অ্যাসফল্ট প্রোডাকশন প্ল্যান্টের টেস্ট রানের জন্য জি-টু-জি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে কোটেশনের মাধ্যমে ৬৫ হাজার টন বিটুমিনাস ক্রুড অয়েল প্রিমিয়াম ও মূল্যে (রেফারেন্স প্রাইস অনুযায়ী) আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি। এতে ব্যয় হবে ১৯৬ কোটি ৫২ লাখ টাকা। জি-টু-জি সরবরাহকারী প্রতিষ্ঠানটি হচ্ছে ইন্দোনেশিয়ার বুমি শিয়াক পুশাকো।

এছাড়া ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়ক (এন-৭০৪) এর কুষ্টিয়া শহরাংশ ৪-লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ শীর্ষক প্রকল্পের কয়েকটি প্যাকেজে কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। স্পেকট্রা ইঞ্জিনিয়ারিং এ কাজ পেয়েছে এবং এ খাতে ব্যয় হবে ১৪৭ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর