তীব্র স্রোতে বসানো গেল না পদ্মা সেতুর ৩২তম স্প্যান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 03:58:31

নদীতে তীব্র স্রোত ও পলির কারণে পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানোর কার্যক্রম স্থগিত করা হয়েছে। দীর্ঘ চার মাস পর শনিবার (১০ অক্টোবর) পদ্মা সেতুর মাওয়া প্রান্তের ৪ ও ৫ নাম্বার পিলারের উপর এই ৩২তম স্প্যান বসানোর চেষ্টা করা হয়েছিল।

স্প্যান বসানো স্থগিতের বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের।

তিনি বলেন, ৩২তম স্প্যান বসানোর কার্যক্রম আজকের মতো স্থগিত করা হলো। ১১ অক্টোবর রোববার সকাল থেকে পুনরায় আবার এই স্প্যান বসানোর চেষ্টা করা হবে। এর আগে সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনের সাহায্যে স্প্যানটিকে নিয়ে আসা হয়।

এদিকে, এই ৩২তম স্প্যানটি বসানো হলে সেতুটি ৪৮০০ মিটার দৃশ্যমান হবে।

এছাড়া ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে মোট ৪২টি পিলার নির্মাণ করা হয়েছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর ৪২টি পিলারের উপর বসবে ৪১টি স্প্যান। এরই মধ্যে জাজিরা প্রান্তে সবগুলো স্প্যান বসানো হয়ে গেছে। মাওয়া প্রান্তে ৩২তম স্প্যান বসানো হলে, আর ৯টি স্প্যান বসানো বাকি থাকবে।

পদ্মা সেতু কর্তৃপক্ষ আগামী ডিসেম্বর মাসের মধ্যেই বাকি স্প্যান বসানোর পরিকল্পনা হাতে নিয়ে কাজ এগিয়ে নিচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, এর আগে বুধবার ১০মে সেতুর ৩১তম স্প্যান বসানো হয়েছিল। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এ সম্পর্কিত আরও খবর