কাকিনা-রংপুর সড়কের অবরোধ তুলে নিলো শ্রমিকরা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-28 04:33:33

বৈধতাসহ পুলিশী হয়রানী বন্ধের দাবিতে লালমনিরহাটের কাকিনা-রংপুর সড়ক অবরোধ করে যান চলা বন্ধ করে থ্রি হুইলার মালিক শ্রমিক লীগ। সেই অবরোধ সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদের আশ্বাসে কাকিনা-রংপুর সড়ক অবরোধ তুলে নেন শ্রমিকরা।

রোববার (১১ অক্টোবর) সাড়ে ১০টা থেকে কালীগঞ্জের কাকিনা-রংপুর সড়কের সিরাজুল মার্কেট থেকে দেড় কিলোমিটার অবরোধ করেন শ্রমিক মালিকরা। এসময় খবর পেয়ে জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি তাহির তাহু ঘটনাস্থলে যান। পরে মঙ্গলবার(১৩ অক্টোবর) সফরে এসে বিষয়টি সমোঝোতা করার মুঠোফোনে শ্রমিকদের আশ্বাস দেন সমাজকল্যাণ মন্ত্রী। এতেই শ্রমিকরা অবরোধ তুলে নেন।

বিক্ষোভ করছেন শ্রমিকরা। ছবি: বার্তা২৪.কম
বিক্ষোভ করছেন শ্রমিকরা। ছবি: বার্তা২৪.কম

অবরোধকারীরা জানান, লালমনিরহাটের পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ ও আদিতমারী উপজেলার লাখো মানুষ গংগাচওড়া শেখ হাসিনা সেতু হয়ে রংপুরের সাথে যোগাযোগ রক্ষা করছে। এ সড়কে বাস বা ট্রাকসহ ভারি যানবাহন চলাচলের সুযোগ নেই। এ কারণে এই চারটি উপজেলার কয়েক লাখ মানুষ মোটর সাইকেল, অটোরিক্সা ও থ্রি হুইলার (সিএনজি) যোগে রংপুরের সাথে যোগাযোগ রক্ষা করছে। থ্রি হুইলার বা অটোরিক্সা যোগে বাড়ি থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালসহ রংপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করছে এ চার উপজেলার শিক্ষার্থীরা। শুধু তাই নয়; এ চার উপজেলার রোগী পরিবহন করা সরকারি-বেসরকারি অ্যাম্বুলেন্সসহ সাধারণ রোগীরাও থ্রি হুইলার যোগে চিকিৎসা সেবার জন্য এ সড়কটি ব্যবহার করেন।

সাম্প্রতিক সময় রংপুর মেট্রোপলিটন পুলিশ এসব থ্রি হুইলার এ লোকাল সড়কটি ব্যবহারে নিষেধ করেন। শনিবার (১০ অক্টোবর) একটি থ্রি হুইলারকে অবৈধ যান উল্লেখ করে ২০ হাজার টাকা জরিমানা করে একটি মামলা দেয়। একই সাথে রংপুর মেট্রো এসব থ্রি হুইলার রংপুরে প্রেবেশে নিষেধাজ্ঞা জারি করেন। এতে কয়েক হাজার থ্রি হুইলার চালক মালিক পরিবার পথে বসে যাওয়ার উপক্রম হয়েছে। রংপুর মেট্রোর এ নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ থ্রি হুইলারের নিবন্ধনের ব্যবস্থা করার দাবি করে সড়ক অবরোধ করেন থ্রি হুইলার মালিক শ্রমিকলীগের নেতাকর্মীরা।

বিক্ষোভের কারণে তীব্র যানজটের সৃষ্টি হয়। ছবি: বার্তা২৪.কম
বিক্ষোভের কারণে তীব্র যানজটের সৃষ্টি হয়। ছবি: বার্তা২৪.কম

কালীগঞ্জ উপজেলার কাকিনা সিরাজুল মার্কেট থেকে দেড় কিলোমিটার অর্ধসহস্রাধিক থ্রি হুইলার আড়াআড়ি করে রেখে সড়ক অবরোধ করেন থ্রি হুইলার মালিক শ্রমিক লীগ। এ সময় রংপুর বাংলাদেশ ব্যাংক মোড় থেকে কালীগঞ্জের কাকিনা বাজার পর্যন্ত বিভিন্ন যানবাহ আটকরা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। চরম ভোগান্তিতে পড়ে রোগীসহ অফিস আদালতে গমনকারী সাধারণ মানুষ।

দাবি না মানা পর্যন্ত অবরোধ চলবে দাবি করে অবরোধে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কালীগঞ্জ উপজেলা থ্রি হুইলার মালিক শ্রমিকলীগের সভাপতি হযতরত আলী, সম্পপাদক নুর নবী, রংপুরের মহিপুর থ্রি হুইলার মালিক শ্রমিকলীগের সভাপতি তোতা মিয়া, সম্পাদক ইলিয়াস হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর